বিশুদ্ধ হিন্দিতে প্রশ্ন, চমকে গেলেন অশ্বিন!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৭ নভেম্বর ২০১৯

জাতিতে ভারতীয় হলেও ভারতের ১৩০ কোটি মানুষ কিন্তু হিন্দিতে কথা বলতে পারেন না। তার আরও একবার প্রমাণ দিলেন ভারতীয় জাতীয় দলের অপরিহার্য সদস্য রবিচন্দ্রন অশ্বিন। দক্ষিণ ভারতের চেন্নাইতে জন্ম অশ্বিনের। তামিল নাড়ু রাজ্যের বাসিন্দা। সুতরাং, তাদের ভাষা হচ্ছে তামিল। হিন্দিতে কথাই বলে না ওই রাজ্যের মানুষ। রবিচন্দ্রন অশ্বিন তার প্রমাণ দিলেন আরো একবার।

ইন্দোরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট চলাকালে (১ম দিন) হিন্দিতে কথা বলতে না পারার ঘটনা জন্ম দিয়েছেন অশ্বিন। সাংবাদিকের কাছ থেকে আসা বিশুদ্ধ হিন্দিতে প্রশ্ন শুনেই চমকে গেলেন তিনি। হিন্দি ভাষাই বুঝতে পারছিলেন না। শেষ পর্যন্ত বিষয়টা স্বীকারও করে নেন অশ্বিন।

টেস্টের প্রথম দিন সংবাদ সম্মেলনে অশ্বিনকে গোলাপি বলের টেস্ট নিয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক। প্রশ্নটা ছিল খাঁটি হিন্দিতে; কিন্তু সেই প্রশ্নটি বুঝতে সমস্যায় পড়েন তিনি। কিছুটা চমকেও যান। এরপর হালকা হেসে পরিস্থিতি সামলে নিয়ে বলেন, ‘প্রচুর পরিশ্রমের মাধ্যমে অতি কষ্টে মোটামুটি হিন্দি বলতে শিখেছি। গত কয়েক বছর ধরে হিন্দিতে উন্নতিও করছি; কিন্তু এমন পরিষ্কার ও শুদ্ধ হিন্দিতে এর আগে কোনও প্রশ্ন শুনিনি। এ জন্য আপনাকে ধন্যবাদ।’

এরপর অশ্বিন নিজেই বলেন, ‘আমি এখনও চিন্তা করছি, আসলে আপনি আমাকে কি প্রশ্ন করেছেন।’

৩৩ বছর বয়সি অশ্বিন এরপর আগামী ২২ নভেম্বর থেকে ইডেনে শুরু হতে চলা গোলাপি বলের টেস্টকে স্বাগত জানিয়ে কথা বলেন। তার মতে, ‘অফিস-ফেরত মানুষরা এতে টেস্ট ক্রিকেটের প্রতি আকর্ষণ ফিরে পাবেন।’

ইন্দোর টেস্টে দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট নিয়েছেন অশ্বিন। গত কয়েক বছর ধরে তিনিই টেস্টে ভারতের এক নম্বর স্পিনার। টেস্টে তার উইকেট সংখ্যা ৩৬২টি। পাশাপাশি, একদিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে তার উইকেট সংখ্যা যথাক্রমে ১৫০ ও ৫২টি।

আইএইচএস/এমএস