টাইগার একাদশে জোড়া পরিবর্তন

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০১:২২ পিএম, ২২ নভেম্বর ২০১৯

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ ও ভারতীয় ক্রিকেট দল। কলকাতার ইডেন গার্ডেনসে ঐতিহাসিক এই ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে নিষ্প্রভ ছিলেন দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। তাদের বিপক্ষে ইচ্ছেমত হাত খুলে ব্যাটিং করেছেন মায়াঙ্ক আগারওয়াল, আজিঙ্কা রাহানেরা।

তাই সিরিজের দ্বিতীয় টেস্টে বাদ দেয়া হয়েছে এ দুজনকেই। তাদের বদলে সুযোগ পেয়েছেন ডানহাতি অফস্পিনার নাইম হাসান ও পেসার আল আমিন হোসেন। কোনো পরিবর্তন আসেনি ভারতের একাদশে।

বাংলাদেশের মতো ভারতের জন্যও এটিই প্রথম গোলাপি বলের দিবারাত্রির টেস্ট হলেও ভারতীয় স্কোয়াডে থাকা মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, হানুমা বিহারী, রবীন্দ্র জাদেজা, রিশাভ পান্ত, ইশান্ত শর্মা ও কুলদ্বীপ যাদবের আগেই দিবারাত্রর ঘরোয়া চারদিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে।

অন্যদিকে বাংলাদেশের স্কোয়াডে থাকা কেউই এর আগে খেলেননি দিবারাত্রির টেস্ট ম্যাচ। ফলে পুরোপুরি নতুন চ্যালেঞ্জই অপেক্ষা করছে টাইগারদের জন্য।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, নাইম হাসান, আবু জায়েদ রাহী, আল আমিন হোসেন ও এবাদত হোসেন।

ভারত একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, ঋদ্ধিমান সাহা, ইশান্ত শর্মা, উমেশ যাদভ ও মোহাম্মদ শামি।

এসএএস/পিআর