স্মিথকে হটিয়ে শীর্ষে কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯

বল টেম্পারিং কেলেঙ্কারির পর এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরার পরপরই আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে নিজের হারানোর শীর্ষস্থানটা কেড়ে নিয়েছিলেন বিরাট কোহলির কাছ থেকে। এবার সেই স্টিভেন স্মিথের দখলে থাকা শীর্ষস্থানটা আবারও দখলে নিলেন কোহলি।

ভারত-বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্ট সিরিজ শেষে আইসিসি কর্তৃক সদ্য প্রকাশিত টেস্ট ব়্যাংকিংয়ে স্মিথকে টপকে এক নম্বরে উঠে এলেন বিরাট কোহলি।

ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে ঐতিহাসিক ডে-নাইট টেস্টে ১৩৬ রানের অনবদ্য ইনিংস খেলেন কোহলি। যে কারণে এখন তার রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৯২৮-এ।

অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেড টেস্টে মাত্র ৩৬ রান করেন স্মিথ। সিরিজ শুরুর আগে যেখানে স্মিথের রেটিং পয়েন্ট ছিল ৯৩১। সেখানে ৩৬ রান করার কারণে তার রেটিং পয়েন্ট নেমে যায় ৯২৩-এ। এ কারণেই স্মিথকে পেছনে ফেলে শীর্ষে উঠে যান কোহলি।

অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার পাকিস্তানের বিপক্ষে অনবদ্য ৩৩৫ রানের অপরাজিত ইনিংস খেলার কারণে তিনি র‌্যাংকিংয়ে চলে আসেন ৫ নম্বরে। আর প্রথমবারেরমত সেরা ১০-এ উঠে আসেন মার্নাস লাবুশানে। তিনি এখন রয়েছেন ৮ নম্বরে।

ভারতীয়দের মধ্যে সেরা দশে রয়েছেন আরও দু’জন ব্যাটসম্যান। চেতেশ্বর পুজারা চতুর্থ স্থানে, ছয় নম্বরে নেমে গেলেন আজিঙ্কা রাহানে। সেরা দশের বাইরে ছিটকে গেলেন মায়াঙ্ক আগরওয়াল। ১০ নম্বর থেকে ১২ নম্বরে চলে গেলেন তিনি। রোহিত শর্মাও ব্যক্তিগত ব়্যাংকিংয়ে পিছিয়ে ১৬ নম্বরে চলে গেলেন।

হ্যামিল্টনের ডাবল সেঞ্চুরির পর ব্রিটিশ অধিনায়ক জো রুট চলে এসেছেন ৭ নম্বরে। ব্যক্তিগত ব়্যাংকিংয়ে উন্নতি করেছেন পাকিস্তানের বাবর আজম। তিনি তালিকার ১৩ নম্বরে রয়েছেন।

বোলারদের তালিকায় অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স রয়েছেন যথারীতি শীর্ষে। দ্বিতীয় স্থানে কাগিসো রাবাদা, তিনে জ্যাসন হোল্ডার। অল-রাউন্ডারদের তালিকার শীর্ষেও রয়েছেন ওয়েস্ট ইন্ডিয়ান অধিনায়ক জ্যাসন হোল্ডার।

আইএইচএস/পিআর