ভারতের বিশ্বকাপ দলে ফুচকা বিক্রেতা ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:১৬ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯

 

নতুন বছরের শুরুতেই দক্ষিণ আফ্রিকায় বসতে যাচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট। সেই বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারত। এই দলে সুযোগ পেয়েছে ১৭ বছর বয়সি যশস্বি জসওয়াল। ক্রিকেট প্র্যাকটিসের ফাঁকে ফুচকা বিক্রি করে আর্থিক উপার্জন করত মুম্বাইয়ের এই উদীয়মান কিশোর ক্রিকেটার।

পেশায় ফুচকা বিক্রেতা হলেও ক্রিকেটের প্রতি অগাধ ভালোবাসার প্রতিদান পেলেন যশস্বি। নিয়মিত ক্রিকেট প্র্যাকটিস করেছেন। প্র্যাকটিসের পরে প্রায় তিন বছর তাবুতে রাত কাটাতে হয়েছে এই দরিদ্র ক্রিকেটারকে। আজাদ ময়দানে রাম লীলা’র সময় ফুচকা বিক্রি করে কিছু টাকা অপার্জন করতে যশস্বি। কখনো কখনো অর্ধেক দিন না-খেয়েই রাত কাটাতে হয়েছে প্রতিশ্রুতিময় এই ক্রিকেটারকে।

জন্ম উত্তরপ্রদেশের সুরিয়ায় হলেও ১১ বছর বয়সে বাবার হাত ধরে ভারতের বাণিজ্য নগরী মুম্বাইয়ে চলে আসেন যশস্বি। তখন থেকে ক্রিকেট খেলা শুরু এবং ক্রিকেট খেলার ফাঁকে ফুচকা ও পুরি বিক্রি করতে হত জসওয়ালকে। ফুচকা বিক্রেতা এই ছেলেটি এবার বিশ্বকাপে ভারতীয় দলের জার্সিতে মাঠ মাতাতে চলেছে।

১৭ বছরের যশস্বি মুম্বইয়ের সিনিয়র দলের হয়ে একটি মাত্র ম্যাচ খেলেছেন। গত মৌসুমে রঞ্জি ট্রফিতে ছত্তিশগড়ের বিরুদ্ধে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার। তবে এখনও পর্যন্ত ৯টি লিস্ট-এ ম্যাচ খেলেছে তিনি।

চলতি বছর বিজয় হাজারে ট্রফিতে দুরন্ত পারফরম্যান্স করে নির্বাচকদের নজর কাড়েন জসস্বি। ঝাড়খণ্ডের বিরুদ্ধে ১৫৪ বলে ২০৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে প্রতিভার পরিচয় রাখেন মুম্বইয়ের বাঁ-হাতি ব্যাটসম্যান। ইনিংসটি সাজান তিনি ১২টি ছক্কা ও ১৭টি বাউন্ডারির মারে। যশস্বিকে ইতিমধ্যেই বাঁ-হাতি বিরাট কোহলি বলে ডাকতে শুরু করেছে তার সতীর্থরা।

ঘরোয়া ক্রিকেটে মুম্বাইয়ের হয়ে অনবদ্য পারফরম্যান্স রয়েছে জসস্বির। কনিষ্ঠ ক্রিকেটার লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে তার। ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর যশস্বির বাবা ভূপেন্দর কুমার জসওয়াল বলেন, ‘ছোট থেকেই স্বপ্ন দেখত একদিন ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করবে। সেই স্বপ্নই এবার পূরণ হতে চলেছে।’

নতুন বছরের শুরুতেই দক্ষিণ আফ্রিকায় বসছে যুব বিশ্বকাপের আসর। ১৩তম অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে ১৭ জানুয়ারি, ২০২০। ফাইনাল অনুষ্ঠিত হবে ৯ ফেব্রুয়ারি। ১৬টি দল অংশ নেবে আইসিসি’র এই টুর্নামেন্ট। এখনও পর্যন্ত সবচেয়ে বেশিবার এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০১৮ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়াকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় পৃথ্বী শ’র নেতৃত্বাধীন ভারতীয় দল। এবার ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন প্রিয়ম গর্গ।

আইএইচএস/