মাশরাফি-তামিমের অন্যরকম অনুশীলন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ০৫ ডিসেম্বর ২০১৯

বিপিএল শুরু হতে আর এক সপ্তাহও বাকি নেই। অথচ, বিপিএলের দলগুলোর তোড়জোড় বলতে কিছুই নেই এখনও। ঢাকা প্লাটুনের কোচ সালাউদ্দিন স্থানীয় হওয়ার কারণে কিছু কিছু ক্রিকেটারকে নিয়ে বেশ কিছুদিন আগে থেকেই প্রস্তুতি শুরু করেছিলেন তিনি। বাকি দলগুলোর খবরই নেই বলতে গেলে।

যদিও একদিন আগে থেকে অনুশীলনে যোগ দিয়েছে সিলেট এবং রংপুর। অন্য চার দলের কার কি অবস্থা, কবে প্র্যাকটিস শুরু হবে সেটাও জানা যাচ্ছে না এখনও পর্যন্ত।

ঢাকা প্লাটুনই একমাত্র দল, যারা টিম হিসেবে প্র্যাকটিস না করলেও ক্রিকটারদের নিয়ে আগে থেকেই প্র্যাকটিস চালিয়ে আসছিল। অবশেষে দল হিসেবেও সবার আগে প্র্যাকটিস শুরু করছে শেরে বাংলার একাডেমি মাঠে।

ঢাকা প্লাটুনের দলের অনুশীলনে দু’জনের চলছে অন্যরকম প্রস্তুতি। মাশরাফি বিন মর্তুজা এবং তামিম ইকবাল। দুই ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার এবার রয়েছেন ঢাকা প্লাটুনে। বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা জয়ের লক্ষ্যে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করবেন। সে লক্ষ্যেই বেশ কয়েকদিন যাবত নিবিড় অনুশীলন করে যাচ্ছেন তারা দু’জন।

যার নেতৃত্বে খেলবে ঢাকা প্লাটুন, সেই মাশরাফি বিন মর্তুজা আজ সকালে একাডেমি মাঠে ঢোকার আগে চলে গেলেন জিমনেশিয়ামে। একটানা প্রায় ৪০ মিনিট জিমওয়ার্ক করে ঢাকার নেটে বোলিংও করলেন নড়াইল এক্সপ্রেস।

আগেই খবর প্রকাশ হয়েছে, নিজেকে অন্যরকমভাবে তৈরি করছেন মাশরাফি। অন্তত ১০ কেজি ওজন কমিয়েছেন তিনি। কিভাবে সম্ভব হলো? তিনি নিজেই জানিয়েছেন, খাওয়া-দাওয়ার নিয়ন্ত্রণ। তেল-চর্বিমুক্ত খাবার এবং নিয়মিত জিম ওয়ার্ক। গত প্রায় ১৫দিনের প্রতিদিন নিয়ম করে জিম করেন। সকালে মাঠে এসেই ঢুকে পড়েন জিমে। এরপর চলে যান মাঠে। আজও তার ব্যতিক্রম হলো না।

অন্যদিকে একাডেমি মাঠের সেন্টার উইকেটে একমাত্র ব্যাটসম্যান হিসেবে টানা দেড় ঘণ্টা ব্যাটিং প্র্যাকটিস করলেন তামিম ইকবাল। তামিম যখন একাডেমির সেন্টার উইকেটে নিবিড় ব্যাটিং অনুশীলনে মগ্ন, তখন শেরে বাংলায় তিন দল দু’দিকে ভাগ হয়ে অনুশীলনে নেমে পড়ে। ওই তিন দল হচ্ছে- ঢাকা, সিলেট এবং রংপুর। সেখানেই তারা ভাগাভাগি করে নেটে ব্যাস্ত হয়ে পড়ে। অথচ, তামিম নিজের মত করে তার ব্যাটিংটাকে ঝালিয়ে নিলেন।

বোঝাই গেলো, অনুশীলনের ধরণ এবং শরীরি অভিব্যক্তি দেখে মাশরাফি-তামিম দু’জনই বিশ্বকাপের নিষ্প্রভতা ও অনুজ্জলতা কাটিয়ে উঠতে দৃঢ় প্রতিজ্ঞ। মাশরাফির ওজন কমিয়ে মেদহীন ঝরঝরে শরীর করে ফেলা এবং তামিমের একাগ্রতায় ফুটে উঠেছিল নিজেদেতর মেলে ধরার বাড়তি তাগিদ।

এখন দেখার বিষয়, বঙ্গবন্ধু বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে তারা নিজেদেরকে কতটা মেলে ধরতে পারেন।

এআরবি/আইএইচএস/পিআর