সাকিবের ঘটনার পর বিসিবির বাড়তি সতর্কতা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ০৫ ডিসেম্বর ২০১৯

সাকিব আল হাসানের মতো অভিজ্ঞ-মেধাবী ও স্মার্ট একজন ক্রিকেটারও পড়েছেন জুয়াড়ির ফাঁদে। যদিও তিনি ফিক্সিংয়ে জড়াননি, কিন্তু প্রস্তাব পেয়ে গোপন করার মতো ভুল করেছেন। যার ফলে দুই বছরের (এক বছর স্থগিত সাজা) জন্য নিষিদ্ধ হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিবের মতো খেলোয়াড় যখন ফাঁদে পা দিয়ে ফেলেন, উঠতি এবং অপেক্ষাকৃত তরুণদের এমন বিপদ থেকে বাঁচিয়ে রাখা তো আরও কঠিন। অনেক সময় নিজের অজান্তেই হয়তো জুয়াড়ির কোনো একটি ভুল বার্তার সঙ্গে নিজেকে জড়িয়ে ফেলতে পারেন তারা।

সাকিবের ঘটনার পর তাই বিসিবি ভীষণ সতর্ক। সামনেই বিপিএল। এমন টুর্নামেন্টে জুয়াড়িরা তৎপর থাকবে, এটাই স্বাভাবিক। তাই আগাম প্রস্তুতিটা সেরে রেখেছে বিসিবি।

ফিক্সিং রোধে বিসিবির উদ্যোগ নিয়ে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘অ্যান্টি-করাপশন ইউনিট (এসিইউ) আছে, তারা দেখবে (কী হচ্ছে না হচ্ছে)। আমরা সব দলের সঙ্গেই একজন করে (কর্মকর্তা) দিয়ে দিচ্ছি। আমরা এই ব্যাপারে খুবই সিরিয়াস।’

প্রতি দলের সঙ্গে একজন করে আকসু কর্মকর্তা দিলে খরচ বাড়বে, সেটাও জানেন পাপন। তারপরও এসব ব্যাপারে কোনো শিথিলতার সুযোগ দেখছেন না তিনি। বিসিবি সভাপতির ভাষায়, ‘এটা তো আগে থেকেই ছিল। আমাদের আলাদা একটা খরচ বাড়বে। শুধু আমাদেরই অবশ্য নয়, স্পন্সর আছে। খরচ কিছু বেশি হবে। তারপরও আমরা যত শক্ত করে সম্ভব এটা (মনিটরিং) করতে চাই।’

এমএমআর/এমকেএইচ