বাংলাদেশের কাছে হারতে বসা সেই ম্যাচের কথা ভুলেননি নিক্সন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ০৬ ডিসেম্বর ২০১৯

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কোচ হয়ে তিনি এখন ঢাকায়। শিষ্যদের নিয়ে বিপিএলের প্রস্তুতি শুরু করে দিয়েছেন জোরেসোরে। এই পল নিক্সন কিন্তু একটা সময় ইংল্যান্ড দলের হয়ে খেলেছেন। ছিলেন বাংলাদেশের বিপক্ষে ২০০৭ বিশ্বকাপের সুপার এইটের ম্যাচেও।

যে ম্যাচে আরেকটু হলে বাংলাদেশের কাছে হারতে বসেছিল ইংলিশরা। বোলিংয়ের জোরে অবশ্য টাইগারদের অল্প রানেই গুটিয়ে দিয়েছিল ইংল্যান্ড। সাকিব আল হাসানের হার না মানা ৫৭ রানের পরও ১৪৩ রানেই আটকে গিয়েছিল বাংলাদেশের ইনিংস।

তবে ১৪৪ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে বড় বিপদেই পড়েছিল ইংল্যান্ড। আবদুর রাজ্জাক-সৈয়দ রাসেলদের তোপে ১১০ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে বসে ইংলিশরা।

হারের শঙ্কা যখন জেঁকে বসেছে, তখনই হাল ধরেন পল কলিংউড। সঙ্গে ছিলেন এই নিক্সন। সপ্তম উইকেটে ৩৭ রানের মহাগুরুত্বপূর্ণ এক জুটি গড়ে ম্যাচ বের করে ফেলেন তারা। কলিংউড ২৩ আর নিক্সন অপরাজিত থাকেন ২০ রানে।

সেই ম্যাচটির কথা আজও ভুলেননি নিক্সন। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের এই বিদেশি কোচ বলেন, ‘আমার মনে আছে। এটা বার্বাডোজে ছিল। মনে আছে সাকিব আর স্পিনাররা দারুণ করেছিল। খুব টাইট একটা ম্যাচ ছিল। আমি আর কলিংউড শেষ পর্যন্ত উইকেটে ছিলাম। ভাগ্য ভালো যে ওইদিন আমরা জিততে পেরেছিলাম। বাংলাদেশ এমনই, তারা সবসময় লড়াই করে। টাইগারের মতোই লড়ে। এটা দারুণ ব্যাপার।’

বাংলাদেশে কি এবারই প্রথম? নিক্সন অবশ্য জানালেন, ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার আগে একবার বাংলাদেশে এসেছিলেন। তিনি বলেন, ‘আমি এখানে অনেক বছর আগে এমসিসির সঙ্গে এসেছিলাম। বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়া আগে। বাংলাদেশের ক্রিকেটের সুযোগ সুবিধা বৃদ্ধি এবং কোচ নিয়ে বিভিন্ন কাজে সাহায্য করার জন্য আমরা এসেছিলাম।’

এমএমআর/এমকেএইচ