ভয়াবহ সংকটে প্রোটিয়া ক্রিকেট : অভিনব সমাধান দিলেন পিটারসেন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:০৫ এএম, ০৭ ডিসেম্বর ২০১৯

মাসদুয়েক আগে হটাৎ করেই ধর্মঘটের ডাক দিয়ে বসেছিলেন বাংলাদেশের জাতীয় ক্রিকেটাররা। জানিয়েছিলেন ১৩ দফা দাবি পূরণ না হলে, তারা মাঠে ফিরবেন না। যে কারণে জাতীয় ক্রিকেট লিগের একটি ম্যাচও পিছিয়ে গিয়েছিল। ক্রিকেট বোর্ডের কাছ থেকে আশ্বাস পেয়ে অল্প সময়ের মধ্যেই মাঠে ফিরেছিলেন ক্রিকেটাররা।

তবে সেই ঘটনার বেশ ফলাও করে প্রচার পেয়েছিল বিশ্ব ক্রিকেটাঙ্গনে। বাংলাদেশের ক্রিকেটারদের সেই ঘটনার রেশ কাটতেই এবার দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড (সিএসএ) নিয়ে দেখা দিয়েছে টানাপোড়েন। ক্রিকেটারদের সুযোগ-সুবিধার ঘাটতি, ঘরোয়া ক্রিকেটের মান উন্নয়নসহ বেশ কিছু ইস্যুতে আগেই বিপাকে ছিলো সিএসএ।

এবার দেখা দিয়েছে বোর্ডের অভ্যন্তরীন গণ্ডগোল। প্রায় সপ্তাহখানেক ধরে চলা বিতর্কের জের ধরে ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) বোর্ড চেয়ারপার্সন ইকবাল খান এবং স্বাধীন পরিচালক শার্লি জিন পদত্যাগ করেন।

বিদায়বেলায় বোর্ডের প্রধান নির্বাহীর বিরুদ্ধে অভিযোগ করে রেখে যান শার্লি। পরে সিএসএ'র প্রধান নির্বাহী থাবাং মোরেকে বরখাস্ত করারই ঘোষণা দিয়ে দেয় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। এমন সংকটাপন্ন পরিস্থিতিতে ক্রিকেট বিশেষজ্ঞরা ভাবছেন, প্রোটিয়া ক্রিকেটে আসতে পারে বড় কোনো রদবদল।

সেটি কেমন? তা হয়তো এখনই জানা সম্ভব নয়। তবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে চলমান অস্থিরতা কাটিয়ে ওঠার লক্ষ্যে দারুণ এক সমাধানই দিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কেভিন পিটারসেন। ইংল্যান্ডের হয়ে ক্রিকেট খেললেও, পিটারসেনের জন্ম ও বেড়ে ওঠা ছিলো দক্ষিণ আফ্রিকাতেই।

সে তাগিদেই হয়তো প্রোটিয়া ক্রিকেটের সংকট নিরসনে এগিয়ে এসেছেন পিটারসেন। পরামর্শ দিয়েছেন সাবেক ক্রিকেটারদের নিয়ে পুরো ক্রিকেট বোর্ড সাজানোর ব্যাপারে। এ বিষয়ে নিজের পছন্দের তালিকাও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন পিটারসেন।

তার মতে ক্রিকেট বোর্ডের নতুন প্রধান নির্বাহী হওয়া উচিৎ জ্যাক ফাউলকে। এছাড়া সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ পরিচালক, সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যন মার্ক ভাউচার হেড কোচ, সাবেক পেস বোলার মাখায়া এনটিনি বোলিং কোচ, সাবেক স্পিনার রবিন পিটারসন বিশেষজ্ঞ স্পিন কোচ এবং দলের পরামর্শক হিসেবে সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে দেখতে চান পিটারসেন। তার মতে এমনটা করা মোটেও কঠিন হবে না।

এসএএস/এমএস