‘পাকিস্তানি ক্রিকেটারদের বয়স তো পেছনে হাঁটছে’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২১ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯

দিন কয়েক আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো নাসিম শাহ’র। মাত্র ১৬ বছর বয়সে। কিন্তু পাকিস্তানি এই পেসারের শারীরিক গঠন আর পরিণতবোধ দেখে অনেকেই বিশ্বাস করছেন না তার বয়স এত কম।

মোহাম্মদ কাইফের মতে ভারতের সাবেক পাকিস্তানি এক সাংবাদিকের বছরখানেক আগের টুইটকে সামনে এনে সেই সন্দেহ আরও বড় করে তুলেছেন। যেখানে এক বছর আগেই নাসিম শাহ’র বয়স লেখা হয়েছিল ১৭ বছর। এক বছর পর সেটা ১৬ হয় কি করে!

যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ভারতের এসব সমালোচনায় কান দিতে নারাজ। তাদের দাবি, নাসিম শাহের বয়স নিয়ে কথা বলার কিছু নেই। তার চেহারা দেখলেই বয়সটা বোঝা যায়।

এবার আর বৈরি দেশ ভারত নয়। পাকিস্তান ক্রিকেটে বয়স চুরির বিষয়ে মুখ খুললেন খোদ সেই দেশেরই সাবেক ক্রিকেটার রশিদ লতিফ। ক্রিকেটারদের বয়স নিয়ে প্রতিনিয়ত যেভাবে বিতর্ক উঠছে, তাতে রীতিমতো বিরক্ত তিনি। এসব করে পিসিবিকে হাসির খোরাক না জোগাতে আহ্বান করলেন তিনি।

১৬ বছরের নাসিম শাহ আন্তর্জাতিক ক্রিকেট খেলে আবার নির্বাচিত হয়েছেন অনূর্ধ্ব-১৯ দলেও। বড়দের ক্রিকেট থেকে আবার ছোটদের ক্রিকেটে, এমন ভাঁড়ামির কোনো মানে দেখছেন না রশিদ লতিফ।

পিসিবির সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সাবেক এই উইকেটরক্ষক ব্যাটসম্যান লিখেছেন, ‘পাকিস্তান ক্রিকেট দলের খেলোয়াড়রা হয়ে যাচ্ছে অনূর্ধ্ব-১৯। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটাররা হয়ে যাচ্ছে অনূর্ধ্ব-১৬। অনূর্ধ্ব-১৬ ক্রিকেটাররা হয়ে যাচ্ছে অনূর্ধ্ব-১৩। আর অনূর্ধ্ব-১৩ ক্রিকেটাররা ফিরে যাচ্ছে মায়ের কোলে। আল্লাহর দোহাই, পিসিবির উচিত বয়সগুলো সংশোধন করা। অসাধু ডাক্তারদের পাল্লায় পড়ে যেন নিজেদের সুনাম আর নষ্ট না করা হয়। নিজেদের হাসির খোরাক আর যেন বানানো না হয়।’

এমএমআর/জেআইএম