আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় মুশফিক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৫০ এএম, ১২ ডিসেম্বর ২০১৯

আগামী বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) কলকাতায় অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসন্ন মৌসুমের নিলাম। যেখানে দর কষাকষির মাধ্যমে অংশগ্রহণকারী ৮ দল গুছিয়ে নেবে নিজেদের চূড়ান্ত দল।

এই নিলামের জন্য প্রাথমিকভাবে ৭৫৮ ভারতীয়সহ সর্বমোট ৯৭১ জন খেলোয়াড় নিজেদের নাম নিবন্ধন করেছিলেন। তবে নিলামের জন্য চূড়ান্ত তালিকায় সবাইকে রাখা হয়নি।

ফ্র্যাঞ্চাইজিগুলোর আগ্রহের ওপর ভিত্তি করে ৯৭১ জনের তালিকা থেকে ৩০৮ জন এবং বাইরে থেকে আরও ২৪ জনকে নিয়ে করা হয়েছে ৩৩২ ক্রিকেটারের চূড়ান্ত তালিকা। এদের সবাই যে দল পাবে তাও নয়। কেননা নিলাম শেষে সর্বোচ্চ ৭৩ জন খেলোয়াড় দল খুঁজে পাবেন। যার মধ্যে সর্বোচ্চ ২৯ জন হতে পারেন বিদেশি।

নিলামের জন্য নিবন্ধিত ৯৭১ জনের তালিকায় ছিলো বাংলাদেশের ৬ ক্রিকেটারের নাম। তারা হলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ।

প্রাথমিক তালিকা থেকে বাছাইকৃত ৩০৮ জনে চূড়ান্ত তালিকায় বাংলাদেশ তথা কোন দেশের কয়জন আছে- সে ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি আয়োজকরা। তবে ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধক্রমে যে ২৪ জনকে নেয়া হয়েছে বাড়তি, সেখানে রয়েছেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম।

তিনি ছাড়াও এই ২৪ জনের মধ্যে আছেন ক্যারিবীয় পেসার কেসরিক উইলিয়ামস, অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ড্যান ক্রিশ্চিয়ান, লেগস্পিনার অ্যাডাম জাম্পা, ইংল্যান্ডের ২১ বছর বয়সী ব্যাটসম্যান উইল জ্যাকস। তাদের ব্যাটসম্যান, অলরাউন্ডার, উইকেটকরক্ষক ব্যাটসম্যান, ফাস্ট বোলার এবং স্পিনার ক্যাটাগরিতে ভাগ করে দেয়া হয়েছে।

বুধবার নিলামের জন্য করা ৩৩২ জনের চূড়ান্ত তালিকা ৮ ফ্র্যাঞ্চাইজির কাছে জমা দিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। যা এখনও আনুষ্ঠানিকভাবে দেয়া হয়নি সংবাদ মাধ্যমের কাছে। তবে ফ্র্যাঞ্চাইজি সূত্রেই জানা গেছে নিলাম বিষয়ক নানান তথ্যাদি।

এসএএস/জেআইএম