শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানালেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৯

আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসররা বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে।

বুদ্ধিজীবী হত্যার ঠিক দুদিন পর ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন বাংলাদেশের জন্ম হয়। সেই স্বাধীনতার ৪৯ বছর পেরিয়েছে। জাতির শ্রেষ্ঠ সন্তানদের হারানোর ক্ষত এখনও শুকায়নি।

দেশ দাঁড়িয়ে ছিল স্বাধীনতার দ্বারপ্রান্তে। ঠিক সেই সময় বাংলাদেশকে পঙ্গু করে দিতেই পরিকল্পিতভাবে ডেকে নিয়ে হত্যা করা হয় বুদ্ধিজীবীদের। যাতে একটি জাতি হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে না দাঁড়াতে পারে দেশটি।

সেই দিনটিতে যা হারিয়েছে বাংলাদেশ, সেটির অভাব আর কোনোকিছু দিয়েই পূরণ করা সম্ভব নয়। ১৪ ডিসেম্বর প্রাণ হারানো এই শহীদ বুদ্ধিজীবীদের তাই বিনম্র শ্রদ্ধায় স্মরণ করে এদেশের মানুষ।

shakib

বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানিয়ে আজ (শনিবার) সামাজিক যোগাযোগমাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশ তথা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বর্তমানে আইসিসির নিষেধাজ্ঞায় এক বছরের জন্য মাঠের বাইরে আছেন সাকিব।

ফেসবুকে দেয়া স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘৪৯ বছর আগে যা হারিয়েছি, তা কোনো কিছু দিয়েই পূরণ করা সম্ভব নয়। শ্রদ্ধাভরে স্মরণ করছি ১৪ ডিসেম্বরে প্রাণ হারানো শহীদ বুদ্ধিজীবীদের। সামনে এগিয়ে যাওয়ার শক্তি আর সাহসটা পাই আপনাদের কাছ থেকেই।’

এমএমআর/জেআইএম