একা এক লায়নের হাতেই বিধ্বস্ত হলো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ০৬ জানুয়ারি ২০২০

সিডনি ক্রিকেট গ্রাউন্ড কিছুটা স্পিন বান্ধব। সেই স্পিন বান্ধব উইকেটের সুবিধা পুরোপুরি তুলে নিলেন অসি স্পিনার নাথান লায়ন। প্রথম ইনিংসেও এই অসি স্পিনারের হাতে ২৫৬ রানে অলআউট হয়েছে নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে তো আরও খারাপ অবস্থা। কিউইরা অলআউট হয়েছে মাত্র ১৩২ রানে। দুই ইনিংস মিলে লায়ন উইকেট নিয়েছেন ১০টি (৫+৫)।

এক নাথান লায়ন নিলেন ১০ উইকেট। তার ঘূর্নি তোপের মুখে জয়ের জন্য ৪১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড অলআউট মাত্র ১৩২ রানে। ফলে সিডনি টেস্টেও ২৭৯ রানের বিশাল জয় পেয়েছে অস্ট্রেলিয়া।

প্রথম টেস্টে পার্থে অস্ট্রেলিয়া জিতেছিল ২৯৬ রানে। দ্বিতীয় টেস্টে মেলবোর্নে অসিদের জয় ২৪৭ রানে। সর্বশেষ সিডনিতে এসে স্বাগতিকরা জিতলো ২৭৯ রানের বড় ব্যবধানে। সে সঙ্গে ৩-০ ব্যবধানে কিউইদের হোয়াইটওয়াশ করে ছাড়লো অসিরা।

কলিন ডি গ্র্যান্ডহোমের লড়াকু অর্ধশতকের ইনিংসও বড় পরাজয় এড়াতে পারলো না নিউজিল্যান্ডের। সাত নম্বরে ব্যাট করতে নেমে ৬৮ বলে ৫২ রানের ইনিংস খেলেছেন তিনি। ৫টি বাউন্ডারির সঙ্গে ১টি ছক্কার মারও মেরেছেন গ্র্যান্ডহোম।

 

lion1

এছাড়া কিউইদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান করেন রস টেলর, বিজে ওয়াটলিং ১৯, টস অ্যাসল ১৭ এবং জিত রাভাল করেন ১২ রান।

১৬.৫ ওভার বল করে ৫০ রান দিয়ে ৫ উইকেট নেন নাথান লায়ন। ৩ উইকেট নেন মিচেল স্টার্ক। ১টি উইকেট নেন প্যাট কামিন্স। ম্যাট হেনরি আহত হওয়ার কারণে ব্যাট করতে নামতে পারেননি।

টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে মার্নাস লাবুশানের ডাবল সেঞ্চুরির ওপর ভর করে অস্ট্রেলিয়া সংগ্রহ করে ৪৫৪ রান। লাবুশানে করেন ২১৫ রান। জবাব দিতে নেমে নাথান লায়নের ঘূর্ণি তোপে পড়ে ২৫৬ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। ৬৮ রানে ৫ উইকেট নেন লায়ন।

১৯৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ২১৭ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ১১১ রান করে অপরাজিত থাকেন ডেভিড ওয়ার্নার। ফলে অস্ট্রেলিয়ার মোট লিড দাঁড়ায় ৪১৫ রান। ৪১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৭.৫ ওভারে ১৩৬ রানে অলআউট হলো নিউজিল্যান্ড।

আইএইচএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]