ভারতের দম্ভ চূর্ণ করে অস্ট্রেলিয়ার যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০২ পিএম, ১৫ জানুয়ারি ২০২০

শেষ কবে এতোটা অসহায়ভাবে ম্যাচ হেরেছে ভারতীয় ক্রিকেট দল- তা জানতে হলে ফিরে যেতে হবে প্রায় দেড় দশক আগে। ২০০৫ সালের নভেম্বরে ঘরের মাঠে কলকাতার ইডেন গার্ডেনসে দক্ষিণ আফ্রিকার কাছে ১০ উইকেটে হেরেছিল রাহুল দ্রাবিড়ের দল।

এরপরের ১৫ বছরে আরও ৩৭৮টি ওয়ানডে খেলেছে ভারত। যার মধ্যে হেরেছে ১২৮টিতে। কিন্তু এর কোনোটিতেই তাদের পরাজয়ের ব্যবধান ১০ উইকেটের ছিলো না। তাদের সেই ভুলতে বসা স্মৃতি ফের মনে করিয়েছে অস্ট্রেলিয়া। উড়তে থাকা বিরাট কোহলির দলকে এক ঝাপটায় যেনো মাটিতে নামিয়ে এনেছে অসিরা।

মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরিতে ভারতকে ১০ উইকেটের ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। দুর্দান্ত এ জয়ের ম্যাচে দারুণ সব রেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া।

উল্লেখযোগ্য রেকর্ডগুলো হলো:

৫ - ওয়ানডেতে এ নিয়ে পঞ্চমবারের মতো ১০ উইকেটে হারলো ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম এবং ঘরের মাঠে মাত্র দ্বিতীয়বারের মতো ১০ উইকেটের পরাজয় এটি ভারতের। অন্যদিকে অস্ট্রেলিয়াও পঞ্চমবারের মতো ১০ উইকেটের ব্যবধানে কোনো ওয়ানডে জিতলো। সবশেষ ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ১০ উইকেটে জিতেছিল তারা।

১ - ভারত আগে ব্যাট করে দাঁড় করিয়েছিল ২৫৬ রানে সংগ্রহ। যার জবাবে কোনো উইকেট না হারিয়েই লক্ষ্যে পৌঁছে গিয়েছে অস্ট্রেলিয়া। ওয়ানডে ইতিহাসে এর চেয়ে বেশি রান তাড়া করে ১০ উইকেটের জয় আছে আর মাত্র ১টি। সেখানেও রয়েছে বাংলাদেশের নাম। ২০১৭ সালে বাংলাদেশের ছুড়ে দেয়া ২৭৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই ছুঁয়ে ফেলেছিল প্রোটিয়ারা।

২৫৮ - উদ্বোধনী জুটিতে ২৫৮ রান যোগ করেছেন ওয়ার্নার ও ফিঞ্চ। যা কি না ভারতের বিপক্ষে যেকোনো উইকেটে, যেকোনো জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগের রেকর্ডটিও ছিলো অস্ট্রেলিয়া। ২০১৬ সালের পার্থে জর্জ বেইলি ও স্টিভেন স্মিথ মিলে গড়েছিলেন ২৪২ রানের জুটি। সবমিলিয়ে ওয়ার্নার-ফিঞ্চের জুটিটি রান তাড়া করতে নেমে তৃতীয় সর্বোচ্চ। এছাড়া ভারতের মাটিতে এটিই সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি।

২ - কোনো ওয়ানডেতে মাত্র দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ার দুই ওপেনার সেঞ্চুরি হাঁকালেন। এর আগে ২০০৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গ্যাবায় অ্যাডাম গিলক্রিস ও সাইমন ক্যাটিচ একই ম্যাচে করেছিলেন সেঞ্চুরি। এছাড়া ভারতের বিপক্ষে রান তাড়া করতে নেমে দুই ওপেনারের সেঞ্চুরির ঘটনা এটিই প্রথম।

১০৬ - ওয়ানডেতে ভারতের বিপক্ষে ওয়ার্নার ও ফিঞ্চের জুটির গড় ১০৬। তারা দুজন মিলে ভারতের বিপক্ষে ১০ ইনিংসে ইনিংস সূচনা করে যোগ করেছেন মোট ৯৫৪ রান। এর মধ্যে রয়েছে ৩টি সেঞ্চুরি ও ৪টি হাফসেঞ্চুরির জুটি।

৩ - সেঞ্চুরি করার পথে ওয়ানডে ক্যারিয়ারের ৫০০০ রান পূরণ করেছেন ডেভিড ওয়ার্নার। এই মাইলফলকে পৌঁছতে তার খেলতে হয়েছে মাত্র ১১৫ ইনিংস। যা কি না ওয়ানডে ইতিহাসের তৃতীয় দ্রুততম। মাত্র ১০১ ইনিংসে ৫০০০ রান করে রেকর্ডটি নিজের দখলে রেখেছেন হাশিম আমলা। এছাড়া স্যার ভিভ রিচার্ডস ও বিরাট কোহলি ৫০০০ রান করেছিলেন ১১৪ ইনিংসে।

৬ - ম্যাচের প্রথম ইনিংসে অ্যাডাম জাম্পার বলে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ষষ্ঠবারের মত জাম্পার শিকার হলেন কোহলি। যা কি না জাম্পার ক্যারিয়ারে কোনো নির্দিষ্ট ব্যাটসম্যানের বিপক্ষে সর্বোচ্চ।

এসএএস/এমএস