পান্তের জায়গায় ‘ভারত’কে দলে নিলো ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৩০ পিএম, ১৭ জানুয়ারি ২০২০

মুম্বাইয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে দলকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিয়েছিলেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত। তবে ৩৩ বলে ২৮ রান করে আউট হওয়ার বলটিই আঘাত হেনেছিল তার মাথায়। যার ফলে সে ম্যাচে আর ফিল্ডিং করতে পারেননি পান্ত। কিপিং গ্লাভস সামলেছিলেন লোকেশ রাহুল।

পরে পরীক্ষানিরীক্ষার পর জানা গিয়েছে, আজকের (শুক্রবার) দ্বিতীয় ওয়ানডেতে খেলতে পারবেন না পান্ত। যার ফলে নিজেদের স্কোয়াডে একজন খেলোয়াড় কমে গিয়েছে ভারতের। তাই পান্তের জায়গায় অন্ধ্র প্রদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান কনা শ্রীকার ভারতকে দলে নিয়েছে ভারত।

তবে রাজকোটে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে খেলা হচ্ছে না কেএস ভারতের। এ ম্যাচেও কিপিং গ্লাভস সামলাবেন লোকেশ রাহুলই। জরুরি পরিস্থিতি সামাল দেয়ার জন্যই মূলত স্কোয়াডে ডেকে নেয়া হয়েছে ভারতকে। গত নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজেও দলের সঙ্গে ছিলেন তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেটে এরই মধ্যে নিজের সামর্থ্য প্রমাণ করেছেন ভারত। ‘এ’ দলের হয়ে গত কয়েক বছরে রানের পাশাপাশি উইকেটকিপিংও করেছেন দুর্দান্ত। সীমিত ওভারের ক্রিকেটে সানজু স্যামসনকে হিসেবে রাখা হচ্ছে না বলেই, পান্তের ইনজুরিতে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে সুযোগ পেয়েছেন ভারত।

এখনও পর্যন্ত ৭৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৯ সেঞ্চুরি ও ২২ ফিফটিতে ৩৭.৬৬ গড়ে ৪১৪৩ রান করেছেন ২৬ বছর বয়সী এ ব্যাটসম্যান। কিপিং গ্লাভস হাতে ২৫৪টি ক্যাচের পাশাপাশি ২৭টি স্টাম্পিংও করেছেন তিনি। এছাড়া লিস্ট এ ক্রিকেটে ৫১ ম্যাচে ৩ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে করেছেন ১৩৫১ রান। এই ফরম্যাটে তার ক্যাচ ৫৪টি ও স্টাম্পিং ১১টি।

এদিকে পুনর্বাসনের জন্য ইনজুরি আক্রান্ত পান্তকে পাঠিয়ে দেয়া হয়েছে ব্যাঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে। যেখানে তার স্ক্যান রিপোর্টে চিন্তা করার মতো কিছু ধরা পড়েনি। আশা করা হচ্ছে সোমবার ব্যাঙ্গালুরুতে হতে যাওয়া তৃতীয় ম্যাচের আগেই দলের সঙ্গে যোগ দিতে পারবেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

এসএএস/এমকেএইচ