আমলা-শচিনকে পেছনে ফেলে রোহিতের রেকর্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ১৭ জানুয়ারি ২০২০

মিডলঅর্ডার থেকে ওপেনার হিসেবে উন্নীত হওয়ার পর থেকে রীতিমতো ধরাছোঁয়ার বাইরে চলে গেছেন ভারতীয় ক্রিকেট দলের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা। ইনিংস সূচনা করতে নেমে একের পর এক রেকর্ড গড়েই যাচ্ছেন ডানহাতি এ ওপেনার।

রাজকোটে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে নিজের রেকর্ডের পাতা আরেকটু সমৃদ্ধ করলেন রোহিত। ফিফটির সম্ভাবনা জাগিয়ে ৪২ রানে আউট হয়ে গেলেও, গড়েছেন দারুণ এক রেকর্ড। ওপেনার হিসেবে দ্রুততম ৭০০০ রানের মালিক এখন তিনি।

৪২ রানের ইনিংসের পর ওয়ানডে ক্যারিয়ারে এখনও পর্যন্ত সবমিলিয়ে ২২৩ ওয়ানডেতে ৪৮.৮৯ গড়ে ৮৯৯৬ রান করেছেন রোহিত। হাঁকিয়েছেন ২৮টি সেঞ্চুরি ও ৪৩টি ফিফটি। নয় হাজার রানের মাইলফলকে যেতে করতে হতো আর মাত্র ৪ রান। কিন্তু তিনি আউট হয়েছেন ৪২ রান করে।

তবে এতেই পূরণ হয়ে গেছে ওপেনার হিসেবে ক্যারিয়ারের ৭০০০ ওয়ানডে রান, তাও মাত্র ১৩৭ ইনিংসে। ইনিংস সূচনা করতে নেমে এত কম সময়ে আর কোনো ব্যাটসম্যান ৭০০০ রান করতে পারেননি। তার কাছাকাছি রয়েছেন দক্ষিণ আফ্রিকান হাশিম আমলা (১৪৭ ইনিংস) ও স্বদেশি শচিন টেন্ডুলকার (১৬০ ইনিংস)।

ওপেনার হিসেবেই রোহিত শর্মার ক্যারিয়ার বেশি। এখনও পর্যন্ত ১৩৯ ম্যাচের ১৩৭ ইনিংসে ওপেনার হিসেবে খেলতে নেমে ৫৭.৬১ গড়ে তিনি করেছেন ৭০২৯ রান। ক্যারিয়ারের ২৬টি সেঞ্চুরি ও ৩১টি হাফসেঞ্চুরি এসেছে ইনিংসের সূচনা করতে নেমেই।

রোহিত আউট হয়ে গেলেও দ্বিতীয় ওয়ানডেতে বেশ শক্ত অবস্থানেই রয়েছে ভারত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৯ ওভারে তাদের সংগ্রহ ১ উইকেটে ১১৬ রান। শিখর ধাওয়ান ৪৬ ও অধিনায়ক বিরাট কোহলি ২০ রানে ব্যাট করছেন।

এসএএস/পিআর