ধাওয়ান-কোহলি-রাহুলের ব্যাটে ভারতের বড় সংগ্রহ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ১৭ জানুয়ারি ২০২০

প্রথম ওয়ানডেতে আড়াইশর মতো পুঁজি নিয়ে ১০ উইকেটে হারের লজ্জা পেয়েছে ভারত। তবে দ্বিতীয় ওয়ানডেতেই ঘুরে দাঁড়িয়েছেন স্বাগতিক ব্যাটসম্যানরা। রাজকোটে শিখর ধাওয়ান, বিরাট কোহলির সঙ্গে লোকেশ রাহুলের ঝড়ো ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ৩৪০ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে ভারত।

টস হেরে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করে ভারত। রোহিত শর্মা আর শিখর ধাওয়ান উদ্বোধনী জুটিতেই দলকে এনে দেন ৮১ রান। ৪৪ বলে ৪২ রান করা রোহিতকে এলবিডব্লিউ করে এই জুটিটি ভাঙেন অ্যাডাম জাম্পা।

দ্বিতীয় উইকেটে আরও একটি বড় জুটি। এবার বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে ১০৩ রানের যুগলবন্দী ধাওয়ানের। বাউন্ডারি মেরে জুটির সেঞ্চুরি পূরণ করেন ধাওয়ান। কিন্তু নিজের সেঞ্চুরিটা যায় হাত ফস্কে।

রিচার্ডসনকে বাউন্ডারি হাঁকিয়ে পরের বলেই সাজঘরের পথ ধরতে হয় ধাওয়ানকে। ৯০ বলে ১৩ বাউন্ডারি আর ১ ছক্কায় ৯৬ রান করে ফাইন লেগে মিচেল স্টার্কের ক্যাচ হন ভারতীয় ওপেনার।

এরপর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি শ্রেয়াস আয়ার। জাম্পাকে ক্রস খেলতে গিয়ে বোল্ড হন ৭ রান করেই। তারপরও লোকেশ রাহুলকে নিয়ে দারুণভাবে এগিয়ে যাচ্ছিলেন কোহলি। চতুর্থ উইকেটে তাদের ৭৮ রানের জুটিটি ভাঙে বিস্ময়কর এক ক্যাচে।

জাম্পাকে সোজা ছক্কা হাঁকাতে গিয়েছিলেন কোহলি। বলটা সীমানার কাছে কোনোমতে হাতে নিলেও রাখতে পারেনি অ্যাশটন অ্যাগার। কিন্তু ক্ষতি যা করার করে দিয়েছেন, চতুর এই ফিল্ডার বাউন্ডারির বাইরে চলে যাওয়ার আগে বলটা তুলে দেন ওপরে। পাশে দাঁড়িয়ে থাকা স্টার্ক নিয়ে নেন সেই ক্যাচ। কোহলির আরেকটি সেঞ্চুরির স্বপ্ন ধূলিস্যাৎ তাতেই। ৭৬ বলে ৬ চারের সাহায্যে ভারতীয় অধিনায়ক করেন ৭৮ রান।

পরের সময়টায় ব্যাট হাতে ঝড় তুলেছেন লোকেশ রাহুল। তার ৫২ বলে ৬ বাউন্ডারি আর ৩ ছক্কায় গড়া ৮০ রানের ইনিংসে ভর করেই বড় সংগ্রহ দাঁড় করিয়েছে ভারত। ইনিংসের ২ বল বাকি থাকতে রানআউট হন রাহুল। তবে ততক্ষণে সাড়ে তিনশো ছুঁইছুঁই পুঁজি হয়ে গেছে স্বাগতিকদের।

অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে সবচেয়ে সফল অ্যাডাম জাম্পা। ৫০ রান খরচায় তিনি নিয়েছেন ৩টি উইকেট। ২টি উইকেট কেন রিচার্ডসনের।

এমএমআর/পিআর