দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জ্বলে উঠল স্টোকসের ব্যাট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ১৭ জানুয়ারি ২০২০

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হওয়ার পর আবারও জ্বলে উঠলেন বেন স্টোকস। বিশ্বকাপের সেই ফাইনালে স্টোকসের স্নায়ু চাপে ভেঙে না পড়ার অসাধারণ প্রদর্শনী দেখিয়েছিলেন। এরপর অ্যাশেজ সিরিজে লিডস টেস্টেও একই মানসিকতা দেখিয়েছিলেন তিনি।

বেন স্টোকস আসলে চাপে ভেঙে না পড়া এক ক্রিকেটারের নাম। দক্ষিণ আফ্রিকার পোর্ট এলিজাবেথে আজ আরও একবার নিজের স্নায়ুর পরীক্ষা দিয়েছেন স্টোকস। দক্ষিণ আফ্রিকার পেসারদের সামনে যখন নিয়মিত বিরতিতে ইংল্যান্ডের উইকেট পড়ছিল তখন ওলি পোপকে নিয়ে বিশাল জুটি গড়ে তোলেন স্টোকস।

১৪৮ রানে ৪ উইকেট পড়ার পর স্টোকস আর ওলি পোপ মিলে ২০৩ রানের বিশাল জুটি গড়ে তোলেন। এরই মধ্যে ক্যারিয়ারে ৯ম টেস্ট সেঞ্চুরি পূরণ করে নেন স্টোকস। ১৭৪ বল খেলে ১০টি বাউন্ডারি এবং ২ ছক্কায় সেঞ্চুরি পূরণ করেন তিনি। শেষ পর্যন্ত ২১৪ বল খেলে ১২০ রান করে আউট হন এই ইংলিশ অলরাউন্ডার।

বেন স্টোকস আউট হয়ে গেলেও তার সঙ্গী ওলি পোপ থেকে যান উইকেটে। ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি পূরণ করে শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান। ২২৬ বল খেলে শেষ পর্যন্ত ১৩৫ রান করেন তিনি।

স্টোকস আউট হওয়ার পর জস বাটলার মাত্র ১ রান করে আউট হয়ে যান। এরপর মাঠে নেমে স্যাম কুরান করেন ৪৪ রান। ওলি পোপের সঙ্গে তিনি ৫৯ রানের জুটি গড়ে তোলেন। এরপর ডম বেস মাত্র ১ রান করে আউট হয়ে যান। ১০ম উইকেট জুটিতে ৭৩ রান যোগ করেন ওলি পোপ এবং মার্ক উড। ২৩ বলে ৪২ রান করেন মার্ক উড।

শেষ পর্যন্ত ১৫২ ওভার ব্যাট করে ইংল্যান্ড ৪৯৯ রানে ইংল্যান্ড অধিনায়ক জো রুট ইনিংস ঘোষণা করেন। প্রোটিয়া বোলার কেশব মাহারাজ নেন ৫ উইকেট। কাগিসো রাবাদা নেন ২ উইকেট। পিটারসন ও অ্যানরিখ নর্তজে নেন ১টি করে উইকেট।

জবাবে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে ১৮ রান করেছে। ডিন এলগার ১২ এবং ৬ রানে ব্যাট করছেন পিটার মালান।

আইএইচএস/পিআর