চলে গেলেন টানা ২১ ওভার মেডেনের রেকর্ড গড়া সেই অলরাউন্ডার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ১৮ জানুয়ারি ২০২০

ভারতীয় দলের সাবেক অলরাউন্ডার বাপু নাদকারনি আর নেই। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে টানা ২১ ওভার মেডেন করে রেকর্ড গড়া এই অলরাউন্ডারের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে তার পরিবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

মূলত বার্ধক্যজনিত কারণেই ইহলোকের মায়া ত্যাগ করেছেন নাদকারনি। মৃত্যুকালে তিনি তার স্ত্রী এবং একমাত্র কন্যাকে রেখে গেছেন।

১৯৫৫ সালে দিল্লিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল নাদকারনির। ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেছেন ১৯৬৮ সালে একই প্রতিপক্ষের বিপক্ষে অকল্যান্ডে।

খেলোয়াড়ি জীবনে বাঁহাতি ব্যাটসম্যান এবং বাঁহাতি স্পিনার হিসেবে পরিচিতি ছিল নাদকারনির। দেশের হয়ে খেলেছেন ৪১টি টেস্ট। ব্যাট হাতে ১৪১৪ রানের সঙ্গে বল হাতে নিয়েছেন ৮৮টি উইকেট। ৪৩ রানে ৬ উইকেট তার সেরা বোলিং ফিগার।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯১টি ম্যাচ খেলেছেন এই অলরাউন্ডার। সেই পরিসংখ্যান ভীষণ সমৃদ্ধ। ৮৮৮০ রানের সঙ্গে প্রথম শ্রেণিতে আছে তার ৫০০ উইকেট।

মূলত নিখুঁত লাইন লেহ্নের জন্যই সুপরিচিত ছিলেন নাদকারনি। ইংল্যান্ডের বিপক্ষে টানা ২১ ওভার মেডেনের রেকর্ড করেই বিশ্ব ক্রিকেটে সাড়া ফেলে দেন।

১৯৬০-৬১ মৌসুমে পাকিস্তানের বিপক্ষে কানপুর ও দিল্লি টেস্টে তার বোলিং ফিগার ছিল রীতিমত বিস্ময় জাগানিয়া। কানপুরে উইকেটশূন্য থাকলেও ৩২ ওভার বল করে ২৪টিই মেডেন নেন, রান দেন মাত্র ২৩।

এরপর দিল্লিতেও নিখুঁত লাইন লেহ্নে পাকিস্তানি ব্যাটসম্যানদের ভড়কে দিয়েছিলেন এই স্পিনার। ৩৪ ওভারে ২৪টিই নেন মেডেন, ২৪ রান দিয়ে নেন ১টি উইকেট।

এমএমআর/এমএস