অখ্যাত ডম বেজে দিশেহারা দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:০১ পিএম, ১৮ জানুয়ারি ২০২০

বেন স্টোকস আর অলি পোপের দুর্দান্ত দুটি সেঞ্চুরির ওপর ভর করে ৪৯৯ রানেই ইনিংস ঘোষণা করেছিল ইংল্যান্ড। পোর্ট এলিজাবেথে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার জন্য এটা নিশ্চিত বড় একটি চ্যালেঞ্জ।

সেই চ্যালেঞ্জ মোকাবেলা করতে নেমে ইংল্যান্ডের অখ্যাত এক বোলার ডম বেজের ঘূর্ণি ফাঁদে আঁটকে গেছে প্রোটিয়া স্কোয়াডের উপরের সারির ব্যাটসম্যানরা। মাত্র চতুর্থ টেস্ট খেলতে নামা অফ স্পিনার, ২২ বছর বয়সী ডমিনিক মার্ক বেজের ঘূর্ণিতে ১০৯ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসেছে ফ্যাফ ডু প্লেসিরা।

ডম বেজ একাই নিয়ে নেন এই ৫টি উইকেট। ১৮.২ ওভার বল করে ৪১ রান দিয়ে এই ৫ উইকেট নিয়েছেন তিনি। ক্যারিয়ারে এখনও পর্যন্ত এটাই তার সেরা বোলিং। এর আগে তার সেরা ছিল ৩৩ রানে ৩ উইকেট। স্টুয়ার্ট ব্রড, স্যাম কুরান, মার্ক উড কিংবা জো ড্যানলিরা বোলিং করে কোনো উইকেটই নিতে পারেননি। সফল হয়েছেন শুধুমাত্র ডম বেজ।

দুই ওপেনার পিটার মালান এবং ডিন এলগার ৫০ রানের জুটি বেধেছিলেন। কিন্তু ১৮ রান করা মালানকে রিটার্ন ক্যাচ নিয়ে ফিরিয়ে দেন ডম বেজ। এরপর ১০ রান করে ফিরে যান জুবায়ের হামজা। সর্বোচ্চ ৩৫ রান করা ডিন এলগার আউট হন তৃতীয় উইকেট হিসেবে।

ফ্যফ ডু প্লেসি, ফন ডার ডুসেন দ্রুত আউট হয়ে গেলে চরম ব্যটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। অ্যানরিখ নর্টজে ১৪ রানে এবং কুইন্টন ডি কক কোনো রান না নিয়ে উইকেটে রয়েছেন।

দক্ষিণ আফ্রিকার রান ১১৩ হওয়ার পরই নামে বৃষ্টি। এ রিপোর্ট লেখার সময় বৃষ্টির কারণে খেলা বন্ধ। ৫ উইকেটে ১১৩ রান দক্ষিণ আফ্রিকার। এখনও ৩৮৬ রান পিছিয়ে রয়েছে তারা। হাতে আছে আর মাত্র ৫ উইকেট। নিশ্চিত ফলোঅনের শঙ্কার মধ্যে রয়েছে স্বাগতিক প্রোটিয়ারা।

আইএইচএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]