গিবসনই হচ্ছেন টাইগারদের নতুন পেস বোলিং কোচ!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ১৮ জানুয়ারি ২০২০

পাকিস্তানের তুলনামূলক দ্রুত গতির ও বাউন্সি পিচে বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে যাবেন কে? গতকাল (শুক্রবার) রাত পর্যন্ত শোনা যাচ্ছিলো, এইচপির কোচ সাবেক লঙ্কান ফাস্টবোলার চম্পকা রামানায়েকের নাম। হেড কোচ রাসেল ডোমিঙ্গোর সঙ্গে চম্পকাই নাকি পেস বোলিং কোচ হয়ে যাবেন লাহোর।

এমন খবর চাউর হয়ে গেলেও আজ (শনিবার) সকালে হঠাৎ গুঞ্জন, চম্পকা রামানায়েকে নন, ওটিস গিবসন নাকি বাংলাদেশের পেস বোলিং কোচ হয়ে যাবেন পাকিস্তান! এ কথা শোনার পর সবার আগে যে প্রাসঙ্গিক প্রশ্নটা ওঠে তা হলো, তবে কি দক্ষিণ আফ্রিকার চার্লস ল্যাঙ্গাভেল্টের জায়গা নিবেন ওয়েস্ট ইন্ডিজের ওটিস গিবসন? পাকিস্তান সফরেই কি এ ওয়েস্ট ইন্ডিয়ানকে পেস বোলিং কোচের ভূমিকায় দেখা যাবে? দক্ষিণ আফ্রিকা আর ওয়েস্ট ইন্ডিজের হেডকোচের দায়িত্ব পালন করা এ ক্যারিবীয় সাবেক দ্রুতগতির বোলারই কি তবে বাংলাদেশের নতুন পেস বোলিং কোচ? বিসিবির সঙ্গে তার কথাবার্তা কি তবে চূড়ান্ত?

হ্যাঁ! এটা সত্য যে, বিপিএলে কুমিল্লা ওয়ারিয়র্সের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন শেষে দেশে ফেরার আগে বাংলাদেশের পেস বোলিং কোচ হবার আশা প্রকাশ করে গেছেন গিবসন। সংবাদ মাধ্যমে সরাসরি বলেছেন, ‘বিসিবির সঙ্গে আমার কথা হয়েছে। আমি বাংলাদেশের পেস বোলারদের দিয়ে কাজ করতে চাই।’

এখন বোর্ডের সঙ্গে কি ওয়েস্ট ইন্ডিয়ান গিবসনের কথাবার্তা চূড়ান্ত হয়ে গেছে? এসব প্রশ্ন জাগা স্বাভাবিক। এটাকে ক্রিকেট পাড়ার গুঞ্জন ভাবাও ঠিক হবে না। ক্রিকেট বোর্ডের উচ্চপর্যায়ের এক দায়িত্বশীল সূত্রের খবর।

অবশ্য বোর্ডের নীতি নির্ধারণী মহলে ওটিস গিবসনের পেস বোলিং কোচ হওয়া প্রসঙ্গে দুই ধরনের তথ্য পাওয়া গেছে। এক পক্ষের কথা শুনে মনে হয়েছে পেস বোলিং কোচ হিসেবে গিবসনের মনোনয়ন একরকম চূড়ান্ত, শুধু আনুষ্ঠানিক চুক্তি বাকি।

অন্যদিকে অপর এক সূত্র জানিয়েছে, ওটিস গিবসন বোর্ডের সম্ভাব্য পেস বোলিং কোচের তালিকায় আছেন। তবে তার মনোনয়ন এখনো চূড়ান্ত নয়। বোর্ডের কাছে আরও পেস বোলিং কোচের নাম আছে। তাদের সঙ্গে কমবেশি যোগাযোগও চলছে। এখনো বিষয়টি চূড়ান্ত হয়নি। মানে বিসিবি কাউকে সেভাবে বেছে নেয়নি।

এ বিষয়ে বোর্ড প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজনের ব্যাখ্যা শুনে মনে হলো গিবসন তাদের পছন্দের তালিকায় আছেন।

জাগো নিউজের সঙ্গে আলাপে বিসিবি সিইও জানান, 'হ্যাঁ! আমরা একজন ভাল মানের হাই প্রোফাইল পেস বোলিং কোচের সন্ধানে আছি। কয়েকজনের সঙ্গে কথাবার্তা হয়েছে। আমাদের কাছে যে শর্টলিস্ট আছে, তাতে ওটিস গিবসনের নামও আছে। তার সঙ্গে কথাবার্তা হয়েছে। তবে একদম রফা হয়নি।'

তিনি আরও বলেন, 'যেহেতু আরও কিছু অপশন আছে হাতে। তাই আমরা কারো সঙ্গে কথা চূড়ান্ত না করে প্রকাশ্যে ঘোষণা দিতে পারি না যে অমুক পেস বোলিং কোচ হবার দৌড়ে এগিয়ে বা আমাদের প্রথম পছন্দ। তবে এটা ঠিক আমাদের তালিকায় গিবসনের নামটি ওপরের দিকেই আছে। তার দিকে আমাদের চোখও আছে। তবে তিনিই পরবর্তী পেস বোলিং কোচ, সে ঘোষণা দেওয়ার সময় এখনো আসেনি। আসলে সিদ্ধান্তই হয়নি এখনো।'

তবে একদম ভেতরের খবর, বিসিবি কায়মনে গিবসনকেই চাচ্ছে। এখন কথাবার্তা চূড়ান্ত হওয়ার পরেই তার নাম প্রকাশ করা হবে এবং সেটা যদি পাকিস্তানের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজের আগে হয়, তাহলে হয়তো টি-টোয়েন্টি সিরিজেই গিবসনকে পাকিস্তানে জাতীয় দলের সাথে দেখা যেতে পারে। আর তারপরে হলে এরপর যে দ্বিতীয়বার পাকিস্তান গিয়ে টেস্ট খেলবে টাইগাররা, তখন জাতীয় দলের সঙ্গী হতে পারেন ওটিস গিবসন।

এআরবি/এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]