১ রানে ৪ উইকেট হারিয়ে ফলোঅনে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৬ পিএম, ১৯ জানুয়ারি ২০২০

টপঅর্ডারের ব্যর্থতার মুখে প্রতিরোধ গড়েছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। তার অপরাজিত ফিফটিতে ফলোঅন এড়ানোর সম্ভাবনা জাগিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ১ রানে ৪ উইকেট হারিয়ে শেষপর্যন্ত ফলোঅনেই পড়েছে ফাফ ডু প্লেসির দল।

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে ফলোঅনের বিষয়টা খুবই স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকার জন্য। শেষ পাঁচ টেস্টেই তারা ফলোঅনে পড়লো তৃতীয়বারের মতো। অথচ এর আগে ১০০ টেস্টেও কেউ তাদের ফলোঅন করাতে পারেনি।

পোর্ট এলিজাবেথ টেস্টে ফলোঅন এড়াতে দক্ষিণ আফ্রিকাকে করতে হতো অন্তত ৩০০ রান। কেননা আগে ব্যাট করে বেন স্টোকস ও অলি পোপের সেঞ্চুরিতে ৪৯৯ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল সফরকারী ইংল্যান্ড।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছে মাত্র ২০৯ রানে। ২৯০ রানের বিশাল লিড থাকায় স্বাগতিকদের আবারও ব্যাটিং করতে ডেকেছেন ইংলিশ অধিনায়ক জো রুট।

অখ্যাত অফস্পিনার ডম বেজের ঘূর্ণিতে শনিবার ম্যাচের তৃতীয় দিনেই ১০৯ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে কুইন্টন ডি কক, এনরিচ নর্ৎজে এবং ভারনন ফিল্যান্ডারের ব্যাটে প্রতিরোধ গড়েছিল স্বাগতিকরা।

তৃতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিলো ৬ উইকেটে ২০৮ রান। ফলোঅন এড়াতে তাদের করতে হতো আরও ৯২ রান। ডি কক ৬৩ ও ফিল্যান্ডার ২৭ রানে অপরাজিত ছিলেন, তাদের জুটির সংগ্রহ ছিলো ৬২ রান।

কিন্তু আজ (রোববার) চতুর্থ দিন সকালে মাত্র ৪.৪ ওভারের মধ্যেই নিজেদের শেষ ৪ উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। স্কোরবোর্ডে যোগ হয়েছে মাত্র ১ রান। ডি কক বোল্ড হন স্যাম কুরানের বলে। আর বাকি তিন উইকেট একাই নেন স্টুয়ার্ট ব্রড।

ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংস ব্যাট করতে নেমেছে দক্ষিণ আফ্রিকা। বৃষ্টি নামার আগে ৬.৫ ওভারে বিনা উইকেটে ১৫ রান করেছে তারা। পিটার মালান ১ ও ডিন এলগারের সংগ্রহ ১৩ রান।

এসএএস/এমকেএইচ