স্মিথের দুরন্ত সেঞ্চুরি, ভারতকে ২৮৭ রানের লক্ষ্য দিল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ১৯ জানুয়ারি ২০২০

আগের ম্যাচে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন স্টিভেন স্মিথ। এবার আর ভুল করলেন না বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। এবার নিজের ইনিংসটাকে তিন অংকের ঘরে নিয়ে গেলেনই।

স্টিভেন স্মিথের দুর্দান্ত সেঞ্চুরির ওপর ভর করে তৃতীয় এবং শেষ ওয়ানডেতে ভারতের সামনে ২৮৭ রানের ছ্যালেঞ্জিং লক্ষ্য দাঁড় করিয়েছে অস্ট্রেলিয়া। ১৩২ বলে ১৩১ রানের ইনিংস খেলেন স্মিথ। তার ইনিংসে ছিল ১৪টি বাউন্ডারি এবং ১টি ছক্কার মার।

ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় অসিরা। মাত্র ৩ রান করে ফিরে যান ডেভিড ওয়ার্নার। মোহাম্মদ শামির বলে লোকেশ রাহুলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। অ্যারোন ফিঞ্চও ফিরে যান ১৯ রান করে।

এরপরই বর্তমান সময়ের দুই বিশ্বসেরা ব্যাটসম্যান এবং দুই বন্ধু স্টিভেন স্মিথ এবং মার্নাস লাবুশানে জুটি বাধেন। ১২৭ রানের অনবদ্য জুটি গড়ে ওঠে এই দু’জনের ব্যাটে। ২ উইকেটে ৪৬ রান থেকে এ দু’জন অস্ট্রেলিয়াকে নিয়ে যান ১৭৩ রান পর্যন্ত। এরপরই ৫৪ রান করা লাবুশানে ফিরে যান সাজঘরে। ওয়ানডে ক্যারিয়ারে প্রথম হাফ সেঞ্চুরির দেখা পান লাবুশানে। যদিও এটা তার মাত্র তৃতীয় ম্যাচ।

লাবুশানে আউট হওয়ার পর মাঠে নামানো হয় মিচেল স্টার্ককে। ভারতকে ভড়কে দেয়ার জন্যই হয়তো এই গেম খেলেছিল অসিরা। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। মাঠে নেমে মাত্র ৩ বল খেলেই কোনো রান না করে ফিরে যান তিনি।

এরপর অ্যালেক্স ক্যারের সঙ্গে জুটি বাধেন স্মিথ। দু’জন মিলে গড়ে তোলেন ৫৮ রানের মাঝারি জুটি। দলীয় ২৩১ রানের মাথায় ব্যাক্তিগত ৩৫ রানে ফিরে যান অ্যালেক্স ক্যারে।

পরের ব্যাটসম্যানরা খুব একটা দাঁড়াতে পারেনি ভারতীয় বোলারদের সামনে। এরই মধ্যে ক্যরিয়ারে ৯ম ওয়ানডে সেঞ্চুরি পূরণ করে ফেলেন স্মিথ। শেষ পর্যন্ত ১৩২ বলে ১৩১ রান করে আউট হন তিনি। লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা ভালো কিছু করতে না পারায় শেষের দিকে অস্ট্রেলিয়ার রান খুব একটা বাড়েনি। তবুও ৯ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ দাঁড়ায় ২৮৬ রান।

ভারতীয় বোলারদের মধ্যে মোহাম্মদ শামি নেন ৪ উইকেট। ২ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। এছাড়া নবদ্বিপ সাইনি এবং কুলদিপ যাদব নেন ১টি করে উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে অবশ্য বেশ স্বাচ্ছন্দ্যেই রয়েছে ভারত। এ রিপোর্ট লেখার সময় ১৩.৩ ওভারে তাদের সংগ্রহ দাঁড়িয়েছে ১ উইকেট হারিয়ে ৭৩। ১৯ রান করে আউট হয়ে যান লোকেশ রাহুল। রোহিত শর্মা ৪৫ রানে এবং বিরাট কোহলি ২ রান নিয়ে ব্যাট করছিলেন।

আইএইচএস/এমএস