মুশফিককে দলের সেরা পারফরমার বললেন ডোমিঙ্গোও

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ১৯ জানুয়ারি ২০২০

 

টিম বাংলাদেশের কোচিং স্টাফের বড় অংশ মানে বিদেশিদের ৮০ ভাগই যাবেন না পাকিস্তানে। যাবার তালিকা খুব ছোট্ট; হেড কোচ রাসেল ডোমিঙ্গো আর ফিজিও ক্যালেফ্যাতো। এ দু’জনই শুধু জাতীয় দলের সাথে পাকিস্তান যাবেন।

পাকিস্তান সফরের আগে তিন দিনের ছোট্ট অনুশীলন ক্যাম্পের প্রথম দিন আজ রোববার দুপুর গড়িয়ে বিকেল থেকে একদম প্রায় সন্ধ্যা পর্যন্ত শেরে বাংলায় মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম, সৌম্য, মিঠুন, লিটন, আফিফ, মেহেদি, আমিনুল বিপ্লব, রুবেল হোসেন, মোস্তাফিজ ও শফিউলদের সাথে কাজও করেছেন হেড কোচ রাসেল ডোমিঙ্গো।
সবার না হলেও বিপিএলে নিজ দলের বেশ ক’জনার খেলা দেখেছেন রাসেল ডোমিঙ্গো।

বিপিএলের কোয়ালিফায়ার ও ইলিমিনেটর পর্বে যাদের দল উঠেছিল তাদেরকে নিজ চোখেই দেখার সুযোগ হয়েছে তার। কারণ, ১৩ জানুয়ারি রাজধানিতে পা রেখে সেদিন বিকেল থেকে প্রেসিডেন্ট বক্সে বসে খেলাও দেখেছেন এ দক্ষিণ আফ্রিকান।

অনেকের খেলা দেখলেও যার পারফরম্যান্স সবচেয়ে বেশি ভাল, সেই মুশফিকুর রহীমের সার্ভিসটা পাকিস্তানে মিলবে না- এ কথা মনে করতেই মন খারাপ হয়ে যাচ্ছে তার।

মুশফিক দলে থাকলে ব্যাটিং শক্তিটা থাকতো অনেক বেশি। এ উপলব্ধি থেকেই বাংলাদেশ কোচের কথা, মুশফিকুর রহীমকে খুব বেশি করে মিস করবো। সে আমাদের দলের অন্যতকম সেরা ক্রিকেটার। পারফরমার। আর এবারের বিপিএলে সে অসাধারণ নৈপূণ্য দেখিয়েছে।’

ভারতের সাথে তিন ম্যাচের সিরিজে মুশফিক যথেষ্ঠ ভাল খেলেছিলেন। দলের এক ম্যাচ জয় ও উজ্জ্বল পারফরম্যান্সে মুশফিকের ভূমিকাও ছিল বেশ। সে প্রসঙ্গ টেনে বাংলাদেশ কোচ বলে ওঠেন, ‘ভারতের সাথে গত নভেম্বরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুশফিকের পারফরম্যান্স ছিল দূর্দান্ত। তাই পাকিস্তানের সাথে সিরিজেও তাকে খুব মিস করবো।’

মুশফিকের না যাওয়া প্রসঙ্গে কিছু বলতে বলা হলে রাসেল ডোমিঙ্গো জানিয়ে দেন না যাবার সিদ্ধান্তটি একান্তই মুশফিকের নিজের এবং এ সিদ্ধান্তের ওপর কোনোরকম মন্তব্য না করে শ্রদ্ধা দেখানোই সর্বোত্তম বলে মনে হয় তার।

তাইতো মুখে এমন কথা, ‘আমার সাথে মুশফিকের কথা হয়েছে। না যাবার সিদ্ধান্তটি একান্তই তার নিজের। সে একজন খুব ‘ফ্যামিলি ম্যান। ঠিক আমারই মত। মুশফিক পরিবারের সবার সান্নিধ্য পছন্দ করে। কাজেই আমাদের উচিৎ তার সিদ্ধান্তকে শ্রদ্ধা দেখানো।’

তবে মুশফিকুর রহীমের অভাববোধ হলেও হেড কোচ রাসেল ডোমিঙ্গোর ধারনা, মুশফিকের জায়গাটা খালি থাকবে। সেই শূন্যস্থান পূরণে কাউকে না কাউকে এগিয়ে আসতে হবে।

তার শেষ কথা, ‘মুশফিক তো আর চিরকাল থাকবে না। কাজেই সময় থাকতে তার জায়গা নেয়ার জন্য কাউকে না কাউকে উঠে এসে সর্বোচ্চ পর্যায়ে ভাল পারফরম করতে হবে।’

এআরবি/আইএইচএস/এমকেএইচ