৩ মাইল হেঁটে স্টেডিয়ামে আসা সেই ‘বল-বয়’ এখন পাকিস্তানের অধিনায়ক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:০৪ পিএম, ২৩ জানুয়ারি ২০২০

আজ তিনি বিশ্বতারকা, বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। বাবর আজমকে এক নামেই এখন চেনে সবাই। তিনি এখন আবার পাকিস্তান দলেরও অধিনায়ক। খ্যাতি-যশ সবই পেয়েছেন। কিন্তু সেই দিনগুলো কি চাইলেই ভোলা যায়? বাবর আজম ভুলেননি।

আগামীকাল (শুক্রবার) থেকে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই গাদ্দাফি স্টেডিয়ামে দলের অধিনায়ক হিসেবে প্রেস কনফারেন্সে এসে স্মৃতিকাতর হয়ে পড়লেন বাবর আজম।

মনে পড়ে গেল, অতীতের অনেক কথা। নিজেই জানালেন, ক্রিকেটটার প্রতি এমনই টান ছিল, প্রায় ৩ মাইল রাস্তা হেঁটে এই গাদ্দাফি স্টেডিয়ামে চলে আসতেন প্রিয় তারকাদের দেখতে। এই স্টেডিয়ামে ‘বলবয়’ হিসেবেও কাজ করেছেন বাবর।

আন্তর্জাতিক ক্রিকেটে বাবরের অভিষেক হয়েছে ২০১৫ সালে। তার আগে তো কেউই তাকে চিনতো না। ২০০৭ সালে যখন পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট ম্যাচ চলছিল গাদ্দাফি স্টেডিয়ামে, বাবর তখন ১২ বছরের কিশোর।

ওই ম্যাচে ‘বলবয়’ হিসেবে কাজ করেছেন পাকিস্তানের বর্তমান অধিনায়ক। সেই স্মৃতি আওড়াতে গিয়ে বললেন, ‘মনে হয় যেন গতকালের কথা। তখন আমি প্রায় তিন মাইল হেঁটে প্রতিদিন গাদ্দাফি স্টেডিয়ামে আসতাম। ২০০৭ সালে পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট ম্যাচে আমি বল-বয়ের কাজও করেছি।’

কেন? ক্রিকেট তারকাদের এক নজর দেখতে নিজ আগ্রহেই এমন কাজ করেছেন বাবর। বলেন, ‘এটা আমার খেলাটার প্রতি ভালোবাসার কারণে। ইনজামাম উল হক, ইউনিস খান, মোহাম্মদ ইউসুফ, মিসবাহ উল হক, গ্রায়েম স্মিথ, হাশিম আমলা, জ্যাক ক্যালিস এবং ডেল স্টেইনের মতো তারকাদের আকর্ষণই পাকিস্তানের হোম অব ক্রিকেটে নিয়ে আসতো আমাকে। সে সময় কোনো কিছুর কথা ভাবিনি।’

এমএমআর/পিআর