ভারতের চেয়ে ৩২ রান বেশি করেও পরাজিত নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৭ এএম, ২৫ জানুয়ারি ২০২০

বিশ্ব ক্রিকেটে শুক্রবার ঘটেছে দারুণ মজার একটি বিষয়। বাংলাদেশ ও পাকিস্তানের জাতীয় দল মুখোমুখি হয়েছিল দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে। অন্যদিকে যুব বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দেশের অনূর্ধ্ব-১৯ দলও।

একইভাবে নিউজিল্যান্ডের অকল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে খেলেছে নিউজিল্যান্ড ও ভারতের জাতীয় দল। আবার যুব বিশ্বকাপের গ্রুপ পর্বেও লড়েছে এ দুই দেশের অনূর্ধ্ব-১৯ দল। আর এদের যুব দলের ম্যাচেই ঘটেছে অবাক করা কাণ্ড।

ব্লুমফন্টেইনে ভারতীয় যুবাদের চেয়ে দুই ওভার কম ব্যাটিং করে ৩২ রান বেশি করেছিল নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। কিন্তু ফলাফলে দেখা যাচ্ছে ৪৪ রানের বড় ব্যবধানে জিতেছে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল।

কিন্তু এটি কীভাবে সম্ভব? অদ্ভুত হলেও, এমনটা ঘটেছে মূলত বৃষ্টি আইনের কারণে। খেলা শুরুর আগেই টানা বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনা হয় ইনিংসপ্রতি ২৩ ওভারে। যেখানে টস হেরে আগে ব্যাট করতে নামে ভারতের যুবারা।

বৃষ্টি আইনের কথা মাথায় রেখেই হয়তো, ভারতের দুই ওপেনার দিব্বানশ সাক্সেনা ও যশবি জাসওয়াল খেলতে থাকেন সাবধানতার সঙ্গে, নিজেদের উইকেট বাঁচিয়ে। যা কি না বড় ভূমিকা রাখে বৃষ্টি আইনের ক্ষেত্রে।

নির্ধারিত ২৩ ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় ২৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে ১১৫ রান। জাসওয়াল ৫৭ ও সাক্সেনা ৫২ রানে অপরাজিত থাকেন।

হাতে ১০ উইকেটই বাকি থাকায় বৃষ্টি আইনে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৩ ওভারে ১৯২ রান। যা কি না বয়সভিত্তিক ক্রিকেটে প্রায় অসম্ভব। তবু চেষ্টাটা করেছিল কিউই যুবারা। সফল হয়নি শেষপর্যন্ত।

ভারত যেখানে উইকেট বাঁচিয়ে রাখার পরিকল্পনায় সফল ছিল, সেখানে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২১ ওভারে ১৪৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। যা কি না ভারতের করা ১১৫'র চেয়ে ৩২ বেশি। কিন্তু বৃষ্টি আইনের কারণে নিউজিল্যান্ডকে থাকতে হয় পরাজিত দলে, তাও ৪৪ রানের বড় ব্যবধানে।

তবে গ্রুপ 'এ' থেকে সুপার লিগে উঠেছে দুই দলই। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে সুপার লিগের কোয়ার্টার ফাইনালে ভারতের প্রতিপক্ষ বি গ্রুপের রানারআপ দল অস্ট্রেলিয়া। অন্যদিকে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

এসএএস/এফআর