এক ম্যাচে পাঁচ ফিফটি, ইতিহাসের পাতায় ভারত-নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩০ এএম, ২৫ জানুয়ারি ২০২০

নিউজিল্যান্ডের কলিন মুনরো ৪২ বলে ৫৯, কেন উইলিয়ামসন ২৬ বলে ৫১ এবং রস টেলর ২৭ বলে অপরাজিত ৫৪; পরে ভারতের লোকেশ রাহুল ২৭ বলে ৫৬ ও শ্রেয়াস আইয়ার ২৯ বলে অপরাজিত ৫৮- এ পাঁচটি ইনিংসই হয়েছে শুক্রবারের ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে।

যার সুবাদে ইতিহাসের পাতায় উঠে গেছে ভারত ও নিউজিল্যান্ডের নাম। ২০০৪ সালে শুরু হওয়া আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের প্রায় ১৬ বছরের ইতিহাসে এর আগে কখনও একটি ম্যাচে দেখা মেলেনি পাঁচ ফিফটির। ২০২০ সালের জানুয়ারিতে এসে এর দেখা মিললো ভারত-নিউজিল্যান্ড ম্যাচে।

এ রেকর্ডটা হতে পারতো মোট ছয় ফিফটির। স্বাগতিক নিউজিল্যান্ডের তিন ব্যাটসম্যানের হাফসেঞ্চুরির জবাবে ভারতেরও হতে পারত তিনটি ফিফটি। কিন্তু তাদের অধিনায়ক বিরাট কোহলি আউট হয়ে গেছেন ৩২ বলে ৪৫ রান করে। মাত্র ৫ রানের জন্য রেকর্ডটা থেমেছে ম্যাচে পাঁচ ফিফটিতেই।

যে ম্যাচে হয়েছে পাঁচ ফিফটি ও একটি চল্লিশোর্ধ্ব রানের ইনিংস- তা যে ছিলো রানবন্যার ম্যাচ, সেটা সহজেই অনুমেয়। হয়েছেও তাই। অকল্যান্ডে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দুই দলই করেছে দুই শতাধিক। যেখানে শেষ হাসি ভারতের, ম্যাচ জিতেছে ৬ উইকেট ও ৬ বল হাতে রেখেই।

টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০৩ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। কলিন মুনরো ৪২ বলে ৫৯, কেন উইলিয়ামসন ২৬ বলে ৫১ এবং রস টেলর খেলেন ২৭ বলে অপরাজিত ৫৪ রানের ইনিংস।

জবাবে লোকেশ রাহুল ২৭ বলে ৫৬ ও শ্রেয়াস আইয়ার ২৯ বলে অপরাজিত ৫৮ রানের পাশাপাশি অধিনায়ক কোহলি ৩২ বলে ৪৫ রান করলে ১৯ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

এসএএস/এমএমআর/জেআইএম