জয়ের জন্য ৪৬৬ রানের বিশাল লক্ষ্য পেলো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:১১ পিএম, ২৬ জানুয়ারি ২০২০

প্রথম তিন টেস্টই দেখেছে সমাধানের মুখ। প্রথম টেস্ট জিতেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। পরের দুই টেস্টে ইংল্যান্ডের কাছে রীতিমত নাকানি-চুবানি খেয়েছে প্রোটিয়ারা। শেষ টেস্ট তাই পরিণত হয়েছে সিরিজ নির্ধারণের লড়াই হিসেবে। দক্ষিণ আফ্রিকা জিতলে সিরিজ হবে ড্র, হারলে কিংবা ড্র করলেও সিরিজ জিতবে ইংল্যান্ড।

এমন পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকা কি পারবে সিরিজ বাঁচাতে? এই প্রশ্নের উত্তর সম্ভবত জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় দিনই মিলে গেছে। কারণ, প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৪০০ রানের জবাবে ১৮৩ রানেই অলআউট হয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা।

২১৭ রান এগিয়ে থাকলেও স্বাগতিকদের আর ফলোঅন করায়নি ইংল্যান্ড। নিজেরাই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পড়েছে। দ্বিতীয় ইনিংসে যদিও প্রথম ইনিংসের মত রান তুলতে পারেনি। তবে, ঠিকই চতুর্থ ইনিংসে দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের জন্য ৪৬৫ রানের পাহাড় সমান স্কোর দাঁড় করিয়ে দিয়েছে ইংলিশরা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রোটিয়া বোলারদের তোপের মুখে মাত্র ২৪৮ রানেই অলআউট হয়ে গেছে ইংল্যান্ড। বিশেষ করে বাঁ-হাতি ফাস্ট মিডিয়াম বিউরান হেন্ডরিক্সের তোপের মুখেই ব্যাটিংয়ে ধ্বস নামে ইংল্যান্ডের। হেন্ডরিক্স একাই নেন ৫ উইকেট। ২টি করে উইকেট নেন অ্যানরিখ নর্তজে এবং ডোয়াইন প্রিটোরিয়াস। ১টি নেন ড্যান প্যাটারসন।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন অধিনায়ক জো রুট। ৪৪ রান করেন ওপেনার ডম সিবলি। এছাড়া ৩৫ রান করেন স্যাম কুরান এবং ২৮ রান করেন বেন স্টোকস।

আইএইচএস/জেআইএম