অধিনায়কের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের রেকর্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:২৬ এএম, ২৮ জানুয়ারি ২০২০

সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে সারাদিন ব্যাটিং করে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান করতে পেরেছিল জিম্বাবুয়ে। সেই দলই এবার দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ছাড়িয়ে গেলো সাড়ে তিনশ রানের কোটা।

হারারেতে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৬ উইকেটে ৩৫২ রান। যা কি না দেশটির টেস্ট ইতিহাসে একদিনে করা সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই কলম্বো টেস্টে ৮ উইকেট হারিয়ে ৩৪৪ রান করেছিল জিম্বাবুয়ে।

দলের এই রেকর্ডে সবচেয়ে বড় অবদান রেখেছেন অধিনায়ক শন উইলিয়ামস। বাঁহাতি এ টপঅর্ডারের সেঞ্চুরি ও ব্রেন্ডন টেলর-সিকান্দার রাজার ফিফটিতে ভর করেই বড় সংগ্রহের পথে ছুটছে স্বাগতিকরা।

সোমবার টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ম্যাচের মতোই রয়েসয়ে শুরু করেন জিম্বাবুয়ের দুই ওপেনার প্রিন্স মাসভাউরে ও কেভিন কাসুজা। দুজনের উদ্বোধনী জুটি ভাঙে ১৪তম ওভারের শেষ বলে। তার আগে স্কোরবোর্ডে জমা পড়ে মাত্র ২১ রান। মাসভাউরে আউট হন ৪৪ বলে ৯ রান করে।

প্রথম ম্যাচে দারুণ এক ফিফটি করা কাসুজা এবারও এগুচ্ছিলেন ব্যক্তিগত অর্ধশতকের পথে। তাকে থামিয়ে দেন সুরাঙ্গা লাকমল। সরাসরি বোল্ড হওয়ার আগে ৯৭ বলে ৩৮ রান করেন কাসুজা। তার আগে ১২ বলে ১১ রান করে সাজঘরে ফেরেন ক্রেইগ আরভিন।

ইনিংসের ২০তম ওভারে আরভিনের আউটের পর চার নম্বরে নেমে ব্যাটে-বলে পাল্লা দিয়ে রান করতে থাকেন ব্রেন্ডন টেলর। মাত্র ৪৬ বলে তুলে নেন ফিফটি। কিন্তু বেশি বড় করতে পারেননি নান্দনিক ইনিংস, আউট হন ৬২ বলে ৬২ রান করে।

এরপর সিকান্দার রাজাকে নিয়ে ১৫৯ রানের বিশাল এক জুটি গড়েন অধিনায়ক শন উইলিয়ামস। দুজনই ছুটছিলেন ব্যক্তিগত সেঞ্চুরির দিকে। ক্যারিয়ারের সপ্তম ফিফটি করা রাজাকে দ্বিতীয় সেঞ্চুরি করা থেকে বিরত রাখেন লাসিথ এম্বুলদেনিয়া। আউট হওয়ার আগে ৪ চার ও ২ ছয়ের মারে ৯৯ বলে ৭২ রান করেন রাজা।

সঙ্গী না পারলেও টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি উইলিয়ামস। ব্যক্তিগত ৯৯ থেকে এম্বুলদেনিয়াকে বাউন্ডারি হাঁকিয়েই শতক পূরণ করেন তিনি। তবে এরপর যেতে পারেননি বেশি দূর। তার ইনিংস থেমেছে ১০ চার ও ৩ ছয়ের মারে ১৩৭ বলে ১০৭ রান করে।

দিনের বাকি সময়টা নির্বিঘ্নে কাটান উইকেটরক্ষক ব্যাটসম্যান রেগিস চাকাভা ও টিনোটেন্ডা মুতমবদজি। চাকাভা ৫৭ বলে ৩১ ও টিনোটেন্ডা ৩৪ বলে ১০ রান নিয়ে অপরাজিত রয়েছেন।

এসএএস/জেআইএম