পাঁচ ম্যাচে নেই কোনো সেঞ্চুরি, অধিনায়ক দেখালেন ট্রিপলের আশা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২০

বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, বাবর আজম কিংবা রোহিত শর্মা- যেকোনো ফরম্যাটে, যেকোনো ম্যাচে তাদের কাছ থেকে সেঞ্চুরি তথা শতরানের ইনিংস দেখা যেনো নিত্য নৈমিত্তিক একটা বিষয়। কখনও কখনও তাদের ব্যাট থেকে সেঞ্চুরি না এলেই যেনো সেটি হয় দুশ্চিন্তার কারণ।

কোহলি-স্মিথদের মতো বাংলাদেশি ব্যাটসম্যানদের কাছ থেকে নিয়মিত সেঞ্চুরির দেখা মেলে না। তবু সাম্প্রতিক সময়ে বিশেষ করে ২০১৫ পরবর্তী সময়ে প্রায় প্রতিটি টেস্ট সিরিজে অন্তত ২-৩টি সেঞ্চুরি করতেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তবে যদি জিজ্ঞেস করা হয়, শেষ কবে টেস্টে সেঞ্চুরি করেছেন টাইগার ব্যাটসম্যানরা?

উত্তরটা মনে হবে সহজ! কিন্তু পরিসংখ্যান ঘেঁটে আসলে দেখা যাবে বাংলাদেশের সবশেষ টেস্ট সেঞ্চুরিটা এসেছে প্রায় বছরখানেক আগে। গতবছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে তিনটি সেঞ্চুরি এসেছিল টাইগার ব্যাটসম্যানদের ব্যাট থেকে।

সে ম্যাচের প্রথম ইনিংসে ১২৬ রানের ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। পরে দ্বিতীয় ইনিংসে সৌম্য সরকার ১৪৯ এবং মাহমুদউল্লাহ রিয়াদ করেছিলেন ১৪৬ রান। সেই ম্যাচটিই ছিলো বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি করার সবশেষ নজির।

এরপর আরও পাঁচটি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে একটি নিউজিল্যান্ডের বিপক্ষেই সিরিজের দ্বিতীয় ম্যাচ, দুইটি ভারতের বিপক্ষে তাদের মাটিতে, একটি আফগানিস্তানের বিপক্ষে নিজেদের ঘরের মাঠে আর সবশেষ ম্যাচটি ছিলো পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে।

এর পাঁচ ম্যাচের দশ ইনিংসে ব্যাট করেও একটি সেঞ্চুরি করতে পারেননি কোনো বাংলাদেশি ব্যাটসম্যান। সেঞ্চুরি দূরে থাক, ফিফটিই হয়েছে সাকুল্যে ছয়টি। যার দুইটিই আবার মুশফিকুর রহীমের ব্যাট থেকে, ভারত সফরের দুই ম্যাচে (৭৪ ও ৬৪)। এছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে তামিম ইকবাল ৭৪, মাহমুদউল্লাহ রিয়াদ ৬৭, আফগানদের বিপক্ষে মুমিনুল হক ৫২ এবং রাওয়ালপিন্ডি টেস্টে মোহাম্মদ মিঠুনের ব্যাট থেকে এসেছিল ৬৩ রানের ইনিংস।

টেস্টের দীর্ঘ পরিসরের ক্রিকেটে টানা পাঁচ ম্যাচের দশ ইনিংস ধরে কোনো সেঞ্চুরি না থাকা, যেকোনো দলের জন্যই দুশ্চিন্তার বিষয়। জানা কথা, টেস্ট ম্যাচ জেতায় বোলাররা! কিন্তু তাদের লড়াই করার জন্য যথেষ্ঠ পুঁজি এনে দেয়ার কাজটা ব্যাটসম্যানদেরই। যা করতে পারছেন না তামিম, মুমিনুলরা।

এ বিষয়ে কী ভাবছে দল? বর্তমান টেস্ট অধিনায়ক মুমিনুল হকের কথা শুনে মনে হলো, টানা পাঁচ ম্যাচ সেঞ্চুরি না থাকার বিষয়টি খুব একটা বড় করে দেখতে রাজি নয় তার দল। তিনি উল্টো দৃঢ়চিত্তে আশা দেখিয়ে গেলেন, তার দলের পক্ষে কেউ হাঁকাবেন ট্রিপল সেঞ্চুরি।

আজ (শুক্রবার) ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সেঞ্চুরিখরার বিষয়ে প্রশ্নের জবাবে মুমিনুল বলেন, ‘সত্যি বললে, দলে কোনো সেঞ্চুরি না থাকলে একটু নিচের দিকেই থাকবে যেকোনো দল। কিন্তু আমার কাছে মনে হয় যে, আমাদের এখন একটা ব্যাড প্যাঁচ যাচ্ছে। দল হিসেবে আমরা হয়তো খারাপ সময়ের মধ্যে ছিলাম। ইনশাআল্লাহ্‌, আমরা এটা কাঁটিয়ে উঠতে কাজ করছি। কথা দিলাম, খুব শীঘ্রই বড় ইনিংস দেখতে পাবেন।’

পাল্টা প্রশ্ন ওঠে, বড় ইনিংসের যে প্রতিশ্রুতি দিলেন মুমিনুল, সেটি কি তার নিজের ব্যাপারে নাকি পুরো দলের ব্যাপারে? এর জবাব দিতে গিয়েই ট্রিপল সেঞ্চুরির আশা দেখান টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘হ্যাঁ! আমি পুরো দলের কথাই বলছি, আমার কথা বলতেছি না। সংবাদ সম্মেলনে কখনও নিজের কথা বলি না, দলের কথাই বলি। আমি কথা দিলাম, আমাদের দল হতে বড় একটা একশ...একশ না, দুইশ-তিনশও হতে পারে। চাইলে বড়ই চাইবো। মানে বড় ইনিংস দেখতে পাবেন। যেকোনো একজন খেলবে ইনশাআল্লাহ্‌।’

এসএএস/পিআর