খেলার স্বাধীনতা ফিরে পেতে করণীয় জানালেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৩৬ পিএম, ২৬ মার্চ ২০২০

সবকিছু ঠিকঠাক থাকলে আজ (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটের পঞ্চম রাউন্ডের প্রস্তুতিতে ব্যস্ত সময় কাটতো বাংলাদেশের জাতীয় ক্রিকেটারদের। আগের চার রাউন্ডের ফলাফল, পারফরম্যান্স নিয়ে মেতে থাকতেন ভক্ত-সমর্থকরা।

কিন্তু বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের আক্রমণে ওলটপালট হয়ে গেছে ক্রিকেট তথা খেলাধুলার সকল সূচি। শুধু প্রিমিয়ার ক্রিকেটই নয়, স্থগিত হয়ে গেছে সারা পৃথিবীর সকল ক্রিকেট ও অন্যান্য খেলাধুলা। আবার কবে শুরু হবে খেলাধুলা- তা নিশ্চিত করে বলতে পারে না কেউই।

করোনার প্রভাবে একপ্রকার বন্দি এখন সারাদেশের মানুষ। হারিয়ে গেছে খেলাধুলা তথা স্বাভাবিক জীবনযাপনের স্বাধীনতা। এমতাবস্থায় এই সাময়িক স্বাধীনতা হারানোটা কাটিয়ে উঠতে করণীয় কী?- তা জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

টাইগারদের সাবেক অধিনায়কের মতে এখন ঘরে থাকাই উত্তম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে দুই লাইনের ছন্দে মাশরাফি লিখেছেন, খেলার স্বাধীনতা যদি আবার ফিরে পেতে চাই, এখন তাহলে উত্তম কিন্তু ঘরে থাকাটাই।’

একই পোস্টে তিনি তাৎপর্যপূর্ণ কথা বলেছেন বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসের তখনকার প্রেক্ষাপট এবং বর্তমানে উদ্ভূত করোনা পরিস্থিতির ব্যাপারে। তার মতে, ১৯৭১ সালে দেশের টানে সবাই ঘর থেকে বের হওয়ার শপথ করলেও, এখন সবাইকে শপথ করতে হবে ঘরে থাকার ব্যাপারে।

মাশরাফি লিখেছেন, ‘২৬শে মার্চ, ১৯৭১ : শপথ ছিল ঘর থেকে বের হবার। ২৬শে মার্চ, ২০২০: এবারের শপথ ঘরে থাকার। ঘরে থাকুন, সুস্থ থাকুন। সংক্রমণ প্রতিরোধে সহায়তা করুন।’

এসএএস/এমকেএইচ