‘আমার মতো হওয়ার দরকার নেই’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২০ পিএম, ১১ মে ২০২০

‘বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ; সাকিব আল হাসান, সাকিব আল হাসান’- ২০০৯ সালে আইসিসি অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে ওঠার পর থেকে আক্ষরিক অর্থেই বাংলাদেশের জান-প্রাণ হয়ে গেছেন জাতীয় ক্রিকেট দলের তারকা খেলোয়াড় সাকিব আল হাসান।

বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে সাকিবের উত্থানের পর থেকেই দেশে বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার হতে চাওয়া কিশোরের সংখ্যা বেড়েছে বহুগুণে। অনেক উঠতি খেলোয়াড়েরই আইডল সাকিব আল হাসান, যারা হতে চান নিজেদের আদর্শের মতো।

তবে সাকিবের নিজের মতামত হলো, কেউ যেন তার মতো না হয়। নেতিবাচক অর্থে নয়, তিনি বোঝাতে চেয়েছেন, যেকোন মানুষ নিজের ধরন অনুযায়ী এগুলেই সেরাটা বের করে আনা সম্ভব। তাই কেউ যেন সাকিব বা অন্য কোন খেলোয়াড়ের মতো হতে না চায়, সেই পরামর্শই দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

আজ (সোমবার) দুপুরে জার্মান সংবাদ মাধ্যমে দেয়া সাক্ষাৎকারে সাকিব বলেছেন, ‘কেউ যদি আমার মতো হতে চায়, আমি বলব যে, না! মানে হওয়ার দরকার নেই। সে তার মতো হলে আসলে নিজের সেরা জিনিসটা বের করতে পারবে। তাই আমি কখনও বলি না যে, আমার মতো বা অন্য কোন খেলোয়াড়ের মতো বা অন্য কারো মতো কেউ হোক।’

তিনি বুঝিয়ে দেন, ‘সবারই নিজের একটা ধরন আছে, সে যেন নিজের সেই ধরনের সেরা রুপটা বের করে আনতে পারে, আমি সবসময় এটাই চাই। হ্যাঁ কিছু কিছু জিনিস হয়তো অনুসরণ করা যায়। আমিও এমন না যে কাউকে অনুসরণ করি না মাঝে মাঝে। অন্য একজন খেলোয়াড়ের ভালো জিনিসগুলো আমি নিজের মধ্যে নিতেই পারি। তার মানে এই না যে আমি ওদের মতোই হবো।’

এসএএস/এমকেএইচ