বুঝতে পেরেছি কিছু জিনিস হালকাভাবে নেওয়া ঠিক না : সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:০৪ পিএম, ১২ মে ২০২০

সাকিব আল হাসানের মতো একজন প্রতিষ্ঠিত ক্রিকেটার কি করে এত বড় একটা ভুল করলেন? ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে বিশ্বসেরা এই অলরাউন্ডার নিষিদ্ধ হওয়ার পর সবার মনে ঘুরপাক খাচ্ছিল এই একটা প্রশ্নই।

কিন্তু মানুষ মাত্রই ভুল হয়। সাকিবও একটা ভুল করে ফেলেছেন। যার মাশুল দিচ্ছেন এখনও। আইন ভাঙার দায়ে আইসিসি দুই বছরের নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশি ক্রিকেট সুপারস্টারকে, এর মধ্যে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা।

নিষেধাজ্ঞার সময়টা আস্তে আস্তে ফুরিয়ে আসছে। সাকিবও নিশ্চয়ই স্বরূপেই মাঠে ফিরবেন। মাঝে একটা বছর তার জীবনের বড় এক শিক্ষা হয়ে রইল। লকডাউনের এই সময়টায় এমনিতে অন্যরাও ক্রিকেট খেলতে পারছে না। কিন্তু সাকিবের মনের মধ্যে আলাদা একটা নেতিবাচকতা সবসময়ই কাজ করছে, নিষেধাজ্ঞার কারণে যে তিনি মাঠের বাইরে।

সম্প্রতি জার্মান সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে সাকিব বলেন, ‘আমি উপলব্ধি করতে পেরেছি, অজ্ঞতাবশত কিছু জিনিস হালকাভাবে নেওয়া ঠিক নয়। সম্ভবত এই সময়টায় আমার জন্য এটাই সবচেয়ে বড় শিক্ষা। আমার জন্য সময়টা খুব কঠিন। কারণ মনের মধ্যে সবসময় একটা জিনিস ঘুরপাক খায়, আমি খেলছি না বা খেলতে পারছি না।’

তবে করোনার এই বন্দীদশায় মানসিকভাবে শক্ত থাকাও জরুরী। সাকিব হতাশা ভুলে থাকার যথাসাধ্য চেষ্টা করছেন। পরিবারের সঙ্গে সময় কাটাতে পারা এবং ধরণীতে নতুন কন্যার আগমনের আনন্দে হতাশাকে চাপা দিয়ে রেখেছেন দেশসেরা অলরাউন্ডার।

সাকিব বলেন, ‘ভালো ব্যাপার হলো, আমি এই সময়টায় দ্বিতীয় সন্তানের জন্মের মুহূর্তে স্ত্রীর পাশে থাকতে পেরেছি। আমার প্রথম কন্যা জন্মের সময় সেটা পারিনি। এই লকডাউনে আমি তাদের সঙ্গে থাকার চেষ্টা করছি। আমাকে হতাশামুক্ত থাকতে হবে। যখন বাড়ির মধ্যে আটকে আছি, এটা খুব গুরুত্বপূর্ণ।’

এমএমআর/এমকেএইচ