করোনার পর নতুন ক্যারিয়ার শুরু করতে চান যুবরাজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ২২ মে ২০২০

আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলে দিয়েছেন আরও বেশ কিছুদিন আগে। যদিও ফ্রাঞ্চাইজি ক্রিকেট, তথা আইপিএল খেলে যাচ্ছেন এখনও যুবরাজ সিং। তবে, আইপিএলকেও গুডবাই জানিয়ে খুব দ্রুত ব্যাট-প্যাড তুলে রাখবেন তিনি। তার আগে ভবিষ্যৎ পরিকল্পনা কি, সে সম্পর্কে একটা আভাষ দিয়ে রাখলেন ভারতের বিশ্বকাপজয়ী দলের এই সদস্য।

ধারাভাষ্যে তার কোনো আগ্রহ নেই। বরং ভবিষ্যতে কোচিং পেশাতেই নিজেকে নিয়োগ করতে চান যুবরাজ সিং। সেটাই ইনস্টাগ্রাম লাইভে এসে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কেভিন পিটারসেনকে জানিয়ে দিলেন তিনি।

কেভিন পিটারসেন ধারাভাষ্যের বক্সে তার সঙ্গে যোগ দিতে বলেছিলেন যুবিকে; কিন্তু, সাবেক ভারতীয় বাঁ-হাতি অলরাউন্ডারের অন্য পরিকল্পনা রয়েছে। তিনি বলে দিয়েছেন, ‘‌আমি সম্ভবত কোচিং শুরু করব। ধারাভাষ্যের চেয়ে কোচিং করাতেই বেশি আগ্রহী। একদিনের ক্রিকেট সম্পর্কে আমার জ্ঞান রীতিমতো গভীর। চার, পাঁচ বা ছয় নম্বরে যারা ব্যাট করতে নামবে এমন ক্রিকেটারদের কাছে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে পারব। ওই পজিশনে ব্যাট করতে কী ধরনের মানসিকতার প্রয়োজন, সেটা বলতে পারব। আমি সম্ভবত মেন্টর হতে চাইব শুরুতে। সেটা ঠিকঠাক চললে তারপর পুরো সময়ের কোচ হওয়ার কথা ভাবব।’‌

ভারতের ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন যুবরাজ। তার ইচ্ছা মূলতঃ তরুণ ক্রিকেটারদের নিয়েই কাজ করা। তাহলে তার হাত ধরে ভবিষ্যৎ প্রজন্ম ভালোভাবে গড়ে উঠতে পারবে।

ভারতের কয়েকটি রাজ্যে নিজের অ্যাকাডেমি রয়েছে যুবরাজের। তবে আইপিএলের কোনো দলের সাপোর্ট স্টাফ নন তিনি। বা, অন্য কোনো দলের সঙ্গেও তিনি যুক্ত নন। মেন্টর হিসেবে যুবি কাজ করতে চান প্রথমে। সে ক্ষেত্রে আইপিএলের কোনো ফ্র্যাঞ্চাইজি বা কোনও আন্তর্জাতিক দলের সঙ্গে যুক্ত হতে পারেন তিনি।

এরপর ধীরে ধীরে পূর্ণ মেয়াদি কোচ হয়ে উঠতে পারেন। ভারতে সাবেক ক্রিকেটারদের মধ্যে অনেকেই আছেন, যারা জাতীয় দলের দায়িত্বে আসার আগে অন্যত্র কোচিং করেছিলেন। যেমন অনিল কুম্বলে, ভরত অরুণ, সঞ্জয় বাঙ্গার। গত বছরের জুনে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন যুবরাজ। তবে গত বছর কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি ও আরব আমিরাতের টি-টেন লিগও খেলেছিলেন তিনি।

আইএইচএস/