প্রোটিয়া ক্রিকেটারের চোখে ‘ফ্যাব ফোর’ স্পিনার কারা?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২৩ মে ২০২০

করোনাভাইরাসের এই সময়টায় ক্রিকেটাররা গৃহবন্দী। তাদের বেশিরভাগেরই সময় কাটছে সামাজিক যোগাযোগমাধ্যমে। আর সেখানে অবসর কাটানোর সবচেয়ে জনপ্রিয় মাধ্যম প্রশ্নোত্তর সেশন। ভক্ত-সমর্থকদের নানা প্রশ্নের উত্তর দেয়ার মজায় মজায় সময়টা ভালোই কাটছে ক্রিকেটারদের।

সম্প্রতি ‘ক্রিকট্রেকারের’র এক ইনস্টাগ্রাম লাইভে এমনই প্রশ্নোত্তর পর্বে যোগ দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার তাবরেজ শামসি। বাঁহাতি এই স্পিনার নানা বিষয় নিয়ে কথা বলার এক পর্যায়ে চলে আসে ‘ফ্যাব ফোর’ প্রসঙ্গ।

ব্যাটিংয়ের ‘ফ্যাব ফোর’ তো সবাই-ই চেনেন। একজন শামসির কাছে জানতে চেয়েছিলেন, এই মুহূর্তে তার ‘ফ্যাব ফোর’ বা পছন্দের চারজন স্পিনার কে? অবাক করা ব্যাপার হলো, বিশ্ব ক্রিকেটের সেরা চার স্পিনারের নাম তুলতে গিয়ে শুধু লেগস্পিনারই বাছাই করেছেন শামসি।

৩০ বছর বয়সী এই প্রোটিয়া ক্রিকেটার প্রথমেই তুলেন স্বদেশি ইমরান তাহিরের নাম। পাকিস্তানে ঘরোয়া ক্রিকেট খেলে ওঠে আসা এই লেগস্পিনার সাদা বলের ফরমেটে বেশ ভয়ংকর। ১০৭ ওয়ানডেতে ১৭৩ আর ৩৮ টি-টোয়েন্টিতে ৩৮ উইকেট নিয়েছেন তিনি।

শামসির তালিকায় পরের নামটি আফগানিস্তানের রশিদ খানের। অল্প কদিনেই বিশ্ব ক্রিকেটে বড় তারকাদের সঙ্গে নাম লেখানো এই লেগস্পিনার ৭১ ওয়ানডেতে ১৩৩ আর ৪৮ টি-টোয়েন্টিতে নিয়েছেন ৮৯ উইকেট।

তৃতীয় অবস্থানে থাকা লেগস্পিনার হলেন ভারতের ইয়ুজবেন্দ্র চাহাল। ২৯ বছর বয়সী এই স্পিনার ৫২ ওয়ানডেতে ৯১ এবং ৪২ টি-টোয়েন্টিতে পেয়েছেন ৫৫ উইকেট।

শামসির তালিকায় চার নাম্বারে থাকা শাদাব খান ২১ বছর বয়সেই পাকিস্তানের হয়ে ৪৩ ওয়ানডে আর ৪০টি টি-টোয়েন্টি খেলে ফেলেছেন। ওয়ানডেতে ৫৯ আর টি-টোয়েন্টিতে শাদাবের উইকেট সংখ্যা ৪৮টি।

এমএমআর/এমকেএইচ