‘বাংলাদেশে সালাউদ্দিন স্যারের মতো কোনো কোচ জন্ম নেয়নি’

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩১ পিএম, ২৪ মে ২০২০

শনিবার রাতে হয়ে গেলো তামিম ইকবালের লাইভ আড্ডার শেষ পর্ব। বিশেষ এই পর্বে একসঙ্গে ছিলেন মাশরাফি বিন মর্তুজা, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল এবং মুশফিকুর রহীম। প্রায় দুই ঘণ্টা ধরে নানান বিষয়ে আড্ডা দিয়েছেন জাতীয় দলের এ চার সিনিয়র ক্রিকেটার।

তাদের আড্ডার মাঝে বিশেষ অতিথি হিসেবে আনা হয়েছিল দেশের ক্রিকেটের অতি পরিচিত মুখ, স্বনামধন্য কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। ঘরোয়া ক্রিকেট লিগের বাইরে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ইতিহাসের অন্যতম সফল কোচ সালাউদ্দিন।

শুধু দলীয় সাফল্যেই নয়, জাতীয় দলের প্রায় সব সিনিয়র ক্রিকেটারের ব্যক্তিগত মেন্টরও সালাউদ্দিন। যেকোন খেলোয়াড়ের যেকোন ছোটখাট কিংবা টেকনিক্যাল সমস্যা সমাধানে সবসময় হাজির থাকেন সালাউদ্দিন। ফলে তার প্রতি সবারই রয়েছে বাড়তি শ্রদ্ধাবোধ।

যার প্রমাণ মিলেছে শনিবারের লাইভ আড্ডাতেও। সবাই একবাক্যে সেরা মেনে নিয়েছেন সালাউদ্দিনকে। একধাপ এগিয়ে মাশরাফি। তিনি সরাসরি বলে দিয়েছেন, বাংলাদেশের ইতিহাসে সালাউদ্দিনের মতো কোচ কখনও জন্মায়নি।

সঞ্চালক তামিম সবার কাছ থেকেই জিজ্ঞেস করছিলেন কোচ সালাউদ্দিনের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের ব্যাপারে। সদা চঞ্চল ও দুষ্টু মাশরাফি শুরুতে কিছু বলতে চাননি।

স্বভাবসুলভ চঞ্চলতা বজায় রেখে তিনি বলেন, ‘স্যারের সঙ্গে আমি আর ফাজলামি করি না (হাসি)। আগেও কখনও করিনি, এখনও করি না, সামনেও কোনদিন করব না (হাসি)।’ পরক্ষণেই সিরিয়াস ভঙ্গিতে তিনি বলেন, ‘স্যার, আপনার মতো কোনো কোচ এই বাংলাদেশে জন্ম নেয়নি।’

মাশরাফির এত বড় প্রশংসা মানতে চাননি সালাউদ্দিন। তবে পাশ থেকে মুশফিক ও তামিম জোর দিয়ে বলেন, মাশরাফির কথাই ঠিক। একইসঙ্গে বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের ক্যারিয়ার ভালোভাবে এগিয়ে নেয়ার ক্ষেত্রেও সালাউদ্দিনকে বড় কৃতিত্ব দেন মাশরাফি।

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]