দলের সঙ্গে মাঠে ফিরবেন না ইংলিশ অধিনায়ক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ০৩ জুন ২০২০

করোনা পরবর্তী সময়ে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। আগামী ৮ জুলাই শুরু হবে দুই দলের মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ। মঙ্গলবার এ সূচি চূড়ান্ত করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

সরকারের পক্ষ থেকে নতুন করে কোন বাধা না আসলে জুলাইয়ের ৮ তারিখেই মাঠে ফিরছে ইংল্যান্ড ক্রিকেট দল। তবে সেদিন দলের সঙ্গে ফেরা হবে না নিয়মিত টেস্ট অধিনায়ক জো রুটের। পারিবারিক কারণে জুলাইয়ের প্রথম দুই-আড়াই সপ্তাহ ব্যস্ত থাকতে হবে রুটকে।

ইংলিশ অধিনায়কের স্ত্রী ক্যারে রুট তাদের দ্বিতীয় সন্তান জন্ম দেয়ার অপেক্ষায় রয়েছে। জুলাই মাসের শুরুতেই ভূমিষ্ঠ হতে পারে রুট দম্পতির দ্বিতীয় সন্তান। সেক্ষেত্রে স্ত্রীর পাশে থাকার জন্য আগামী ৮ জুলাইয়ের প্রথম টেস্ট নাও খেলা হতে পারে রুটের।

আর এমনটা হলে সহ-অধিনায়ক বেন স্টোকস সামলাবেন প্রথম ম্যাচের দায়িত্ব। আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পাবেন স্টোকস। যা পুরোপুরি নতুন এক অভিজ্ঞতা হবে স্টোকসের জন্য।

কেননা নিজের পুরো খেলোয়াড়ি জীবনে মাত্র তিনটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন স্টোকস। ডারহাম অনূর্ধ্ব-১৭ দলের হয়ে একটি এবং ডারহাম একাডেমি দলের হয়ে দুইটি। এ তিন ম্যাচের তার পরিসংখ্যান একটি করে জয়, পরাজয় ও ড্র।

জাতীয় দলের হয়ে দুই দফায় সহ-অধিনায়কের দায়িত্ব পালন করছেন স্টোকস। তার প্রতি আস্থা রয়েছে নিয়মিত অধিনায়ক রুটের। স্টোকসকে দায়িত্ব দেয়া হলে তিনি ‘ফ্যান্টাসটিক’ অধিনায়ক হবেন বলেই বিশ্বাস রুটের।

তিনি বলেছেন, ‘স্টোকস অধিনায়ক হিসেবে দারুণ হবে। তার বড় গুণগুলোর মধ্যে একটি হচ্ছে, উদাহরণ সৃষ্টি করে নেতৃত্ব দেয়া। নেট থেকে শুরু করে সবখানে, কঠিন মুহূর্তে নিজেকে সবার আগে এগিয়ে দেয়। সবাইকে একসঙ্গে নিয়ে এগিয়ে যায়, সবার সেরাটা বের করে আনে। নেতা হিসেবে এটা স্টোকসের সেরা গুণ। আমি দেখতে পাচ্ছি সে ভালোই করবে।’

এদিকে মঙ্গলবার ৫৫ জনের দলের সঙ্গে অনুশীলন করেছেন রুট। এ বিষয়ে তিনি বলেন, ‘শুরুর দিকে কিছু জড়তা কাজ করছিল। কিছু সময় পর আবার নিজেকে ফিরে পাই। ভালো লাগছিল। অনেকদিন পর ব্যাটিং উপভোগ করলাম। এই মুহূর্তে একা একা কাজ করা হচ্ছে। পরবর্তীতে সবাই একসঙ্গে অনুশীলন করব।’

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]