ডি ভিলিয়ার্সের আইপিএল একাদশে বড় চমক, নেই গেইল-রাসেল-মালিঙ্গা!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:২৮ পিএম, ০২ জুলাই ২০২০

আইপিএলের সেরা একাদশ, তাতে নেই ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, লাসিথ মালিঙ্গাদের নাম? হ্যাঁ, শুধু তারাই নন। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স তার সেরা একাদশে জায়গা দেননি ডেভিড ওয়ার্নার, ডোয়াইন ব্রাভো, সুনিল নারিন, শেন ওয়াটসনের মতো আইপিএলের বড় তারকাদের।

তাহলে ডি ভিলিয়ার্স কাদের নিয়ে দল গড়লেন? প্রোটিয়া এই ব্যাটসম্যানের সেরা আইপিএল একাদশে ওপেনার হিসেবে আছেন ভারতের বীরেন্দ্রর শেবাগ আর রোহিত শর্মা।

শেবাগ দীর্ঘদিন দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে আইপিএলে ওপেনিং করেছেন। পরে কিংস ইলেভেন পঞ্জাবের হয়েও ওপেন করেছেন। আর তার সময়ে তিনি ছিলেন বিশ্বেরই অন্যতম বিধ্বংসী ওপেনার।

রোহিত শর্মা আবার এই সময়ের অন্যতম বিধ্বংসী ওপেনার। আইপিএলে প্রথমে ডেকান চার্জার্সে ছিলেন। তারপর থেকে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলছেন। শুধু খেলছেন না, অধিনায়ক হিসেবে মুম্বাইকে চার চারবার শিরোপাও জিতিয়েছেন তিনি।

তিন নম্বরে অনুমিতভাবেই বিরাট কোহলি। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলা এই ব্যাটসম্যানকে রীতিমত প্রশংসায় ভাসিয়েছেন ডি ভিলিয়ার্স। বলেছেন, ‘বিরাটের ১৫ ওভার পর্যন্ত ক্রিজে থাকা জরুরি।’

কোহলির সঙ্গে ডি ভিলিয়ার্সের জুটিও আইপিএলে সুপারহিট। তাই চার নম্বরে ডি ভিলিয়ার্স রেখেছেন নিজেকেই। ‘৩৬০ ডিগ্রি’খ্যাত এই ব্যাটসম্যান ব্যাঙ্গালুরুর অন্যতম ব্যাটিং স্তম্ভ।

পাঁচে বেন স্টোকসকে রেখেছেন ডি ভিলিয়ার্স। চারজন ডানহাতির পর ব্যাটিং কম্বিনেশনে বাঁহাতি। ইংলিশ অলরাউন্ডার স্টোকস বড় শট নিতে পারেন, দলকে টানতে পারেন কঠিন পরিস্থিতিতে। পাশাপাশি, বল হাতেও তিনি নির্ভরযোগ্য।

ছয় নম্বরে চেন্নাই সুপার কিংসের প্রাণভোমরা মহেন্দ্র সিংহ ধোনি। তিনবার আইপিএল জেতা ভারতের উইকেটরক্ষক এই ব্যাটসম্যানকেই দলের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন ডি ভিলিয়ার্স।

সাতে আছেন রবীন্দ্র জাদেজা। ভারতীয় এই ব্যাটসম্যান বাঁহাতি স্পিন বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়েও দারুণ দক্ষ। ডি ভিলিয়ার্সের দলে আট নম্বরে আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। যার বল খেলতে রীতিমত ঘাম ঝরে বিশ্বের বড় বড় ব্যাটসম্যানদের।

এরপর তিন পেসার ভুবনেশ্বর কুমার, কাগিসো রাবাদা আর জাসপ্রিত বুমরাহ। তিনজনই ডানহাতি। ভারতীয় পেসার ভুবনেশ্বর রান আটকে রাখায় দারুণ কার্যকর, বুমরাহ ডেথ বোলিংয়ে। আর দক্ষিণ আফ্রিকার রাবাদার আছে গতি আর বাউন্স, যা যে কোনো ব্যাটসম্যানকে বিপদে ফেলতে সক্ষম।

ডি ভিলিয়ার্সের আইপিএল একাদশ : বীরেন্দ্রর শেবাগ, রোহিত শর্মা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, বেন স্টোকস, মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, কাগিসো রাবাদা, জাসপ্রিত বুমরাহ।

এমএমআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]