এবারও থাকছে ‘নারী আইপিএল’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০২ আগস্ট ২০২০

করোনাভাইরাসের প্রকোপে প্রায় ছয় মাস পিছিয়ে গেছে ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তবে বাতিল হয়নি। আগামী সেপ্টেম্বরের ১৯ তারিখ থেকে নভেম্বরের ১০ তারিখে আয়োজিত হবে আইপিএলের ১৩তম আসর। খেলা ভারতের বদলে হবে আরব আমিরাতে।

আইপিএলের গত দুই আসরে যুক্ত হয়েছে নারীদের নিয়ে সংক্ষিপ্ত টি-টোয়েন্টি টুর্নামেন্ট, যার নাম ‘উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জ’; এটিকে নারী আইপিএলও বলা হয়। ২০১৮ ও ২০১৯ সালের আইপিএল শেষের আগে হওয়া এ টুর্নামেন্ট ব্যাপক সাড়া পেয়েছিল বিশ্ব ক্রিকেটে।

কিন্তু এবারের পরিস্থিতি ভিন্ন। আইপিএলের মূল আসর আয়োজন করা নিয়েই ঝামেলা পোহাতে হচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)। তারা কি এবার নারী আইপিএল রাখবে? নাকি দুই আসর পর বিরতি আসছে নারীদের এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে?- এ নিয়ে একটা অনিশ্চয়তা ছিলো সবার মাঝেই।

আজ (রোববার) এ প্রসঙ্গে ইতিবাচক কথাই শুনিয়েছেন ভারতীয় বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি। জানিয়েছেন, নারী আইপিএল আয়োজনের চিন্তা বেশ ভালোভাবেই রয়েছে তাদের। গাঙ্গুলির ভাষ্যে, ‘আমি আপনাদের (সংবাদমাধ্যম) নিশ্চিত করতে পারি যে, নারী আইপিএলের পূর্ণ সম্ভাবনাই রয়েছে। একইসঙ্গে জানাতে চাই, জাতীয় দলের জন্যও পরিকল্পনা রয়েছে আমাদের।’

গাঙ্গুলি শোনালেন আশার কথা। কিন্তু ভারতের বাইরে গিয়ে বেশ ব্যস্ত সূচির মধ্যেই হবে আইপিএলের মূল আসর। তাহলে নারী আইপিএলটা হবে কবে কিংবা কোথায়? এ বিষয়ে কিছু জানানেন বিসিসিআই প্রধান। তবে বোর্ডের নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে, গত দুই আসরের মতো এবারও আইপিএল শেষ হওয়ার আগে হবে নারী আইপিএল।

সেই সূত্র এটিও জানিয়েছে, নারী আইপিএল শুরুর আগে ক্রিকেটারদের তরতাজা ও সতেজ করার জন্য একটি ক্যাম্পও আয়োজন করবে বিসিসিআই। সুত্রর ভাষ্যমতে, ‘উইমেনস চ্যালেঞ্জার সিরিজটি নভেম্বরের ১ থেকে ১০ তারিখের মধ্যে হওয়ার সম্ভাবনা বেশি। তার আগে একটা ক্যাম্প হতে পারে।’

এদিকে অস্ট্রেলিয়ার নারী বিগ ব্যাশ লিগের সূচি দেয়া হয়েছে ১৭ অক্টোবর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত। ফলে নভেম্বরের শুরুতে হওয়া নারী আইপিএলে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণের ব্যাপারেও চ্যালেঞ্জের মুখে পড়তে হবে ভারতীয় বোর্ডকে।

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]