এক লাইনেই সম্পর্ক ছিন্নের ঘোষণা ভারতীয় ক্রিকেট বোর্ডের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:২১ পিএম, ০৬ আগস্ট ২০২০

#বয়কটআইপিএল, সারা ভারতে ঢেউয়ের মতো ছড়িয়ে পড়ে এই আন্দোলন। চীনা কোম্পানির সঙ্গে সম্পর্ক রাখার প্রতিবাদে আইপিএল বয়কটের ডাক ওঠার পরই চীনা মোবাইল প্রস্তুতকারক কোম্পানি ভিভো এই বছরের জন্য সরে দাঁড়ানোর ঘোষণা দেয়। আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের আইপিএলে স্পন্সর থাকছে না ভিভো।

ঘোষনাটা ভিভোর পক্ষ থেকে এলেও, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) দুইদিন পর স্বীকার করে নিলো বিষয়টা। তারাও আনুষ্ঠানিকভাবে জানালো ভিভোর সঙ্গে এ বছরের জন্য সম্পর্ক ছিন্ন করার কথা।

২০১৭ সালে ৫ বছরের জন্য আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে চুক্তিবদ্ধ হয়েছিল ভিভো। এই ৫ বছরে ভারতীয় বোর্ডকে মোট ২ হাজার ২০০ কোটি রুপি দেয়ার কথা ভিভোর।

সে হিসেবে ২০১৮ এবং ২০১৯ সালে টাইটেল স্পন্সর হিসেবে ছিলো ভিভো। ২০২০ সালে হতো তাদের সঙ্গে চুক্তির মেয়াদের তৃতীয় বছর। কিন্তু এ বছরের জন্য আর টাইটেল স্পন্সর না থাকায়, এখনও চুক্তি অনুযায়ী তিন বছর বাকি থেকে গেলো।

ভিভোর এ বছরের জন্য আইপিএলের টাইটেল স্পন্সর না থাকার কথা জানিয়ে এক লাইনের একটি বিবৃতি প্রকাশ করেছে। সেখানো বিস্তারিত কোনো কিছুই লেখা হয়নি। সেখানে শুধু জানানো হয়েছে, ভিভো এই বছর আর আইপিএলের সঙ্গে নেই।

সেই বিবৃতিতে বিসিসিআই লিখেছে, ‘দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এবং ভিভো ইন্ডিয়া লিমিটেড ২০২০ সালে আইপিএলে পার্টনারশিপ না রাখার সিদ্ধান্ত নিয়েছে।’

এর আগে ভিভো জানিয়েছিল, দুই পক্ষের সম্পর্ক আপাতত স্থগিত করা হয়েছে। তারা বলেছে, ‘দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এবং ভিভো ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড দু’পক্ষই পারস্পরিক সম্মতিতে সিদ্ধান্ত নিয়েছে, ২০২০ সালের আইপিএলে সম্পর্ক স্থগিত রাখার।’

২০১৮ সাল থেকে আইপিএলের টাইটেল স্পন্সরের নিলাম জয় করে নেয় ভিভো। বিসিসিআইয়ের সঙ্গে সম্পর্ক শেষ হওয়ার কথা ২০২২ সালে। যেখানে প্রতি বছর বিসিসিআইকে ৪৪০ রুপি দেয়ার কথা বলা হয়।

এখন এ বছরের জন্য ভিভো সরে যাওয়ার পর মনে করা হচ্ছে, বিসিসিআইর সামনে টাইটেল স্পন্সর সংগ্রহের বড় একটা চ্যালেঞ্জ এসে দাঁড়িয়েছে। মূলতঃ আগামী বছর থেকে বাকি থাকা তিন মৌসুমের জন্য নতুন করে চুক্তি করতে চাইবে ভিভো। তখন শর্তও পরিবর্তন হয়ে যেতে পারে। শুধু তাই নয় টাকার পরিমাণও কমে আসতে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন বিসিসিআইর এক কর্মকর্তা।

আইএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]