মাসুদ-ওকস-বাটলারদের উন্নতি, সেরা দশে ঢুকলেন আব্বাস

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০৯ আগস্ট ২০২০

পাকিস্তানকে প্রথম ইনিংসে চ্যালেঞ্জিং পুঁজি এনে দেয়ার মূল কারিগর ছিলেন শান মাসুদ। তবে রান তাড়ায় শেষ হাসিটা হেসেছেন ক্রিস ওকস আর জস বাটলাররা। আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে এই তিন ব্যাটসম্যানেরই উন্নতি হয়েছে।

ম্যানস্টারের ওল্ড ট্রাফোর্ড টেস্টের পর রোববার খেলোয়াড়দের নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। তাতে বেশ কয়েকজন ক্রিকেটারের অবস্থান পরিবর্তন হয়েছে।

প্রথম ইনিংসে ১৫৬ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলে পাকিস্তানকে ১০৭ রানের লিড এনে দেয়া শান মাসুদ বড় লাফ দিয়েছেন। ১৪ ধাপ এগিয়ে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ১৯তম অবস্থানে চলে এসেছেন এই বাঁহাতি ওপেনার। ছয় নম্বরে থাকা পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজমের পরে তিনিই এখন দেশের সর্বোচ্চ র‌্যাংকিংধারী টেস্ট ব্যাটসম্যান।

পাকিস্তানের স্বপ্ন ভেঙে ম্যাচসেরা হওয়া ক্রিস ওকসও ব্যাটিং পজিশনে ১৮ ধাপ এগিয়েছেন। প্রথম ইনিংসে ১৯ আর দ্বিতীয় ইনিংসে ম্যাচ জেতানো অপরাজিত ৮৪ রান করেন ইংলিশ এই অলরাউন্ডার।

এছাড়া তার সঙ্গে ম্যাচ জেতানো জুটি গড়া জস বাটলারেরও উন্নতি হয়েছে। দুই ইনিংসে ৩৮ এবং ৭৫ রান করা বাটলার ৪৪তম অবস্থান থেকে ৩০ নম্বরে ওঠে এসেছেন। ৬২ আর ৭ রান করা অলি পোপ ক্যারিয়ারসেরা ৩৬তম অবস্থানে।

বোলারদের মধ্যে পাকিস্তানের দুই লেগস্পিনার ইয়াসির শাহ আর শাদাব খানের উন্নতি হয়েছে। ম্যাচে ৮ উইকেট নিয়ে সাবেক নাম্বার ওয়ান টেস্ট বোলার ইয়াসির এখন দুই ধাপ এগিয়ে ২২তম অবস্থানে। শাদাব র‌্যাংকিংয়ে পুনরায় ঢুকেছেন ৬৯তম অবস্থান নিয়ে।

ওল্ড ট্রাফোর্ড টেস্টে ৬ উইকেট নেয়া ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড আগের মতোই তিন নম্বর পজিশনে আছেন। তবে দুই নম্বরে থাকা নিউজিল্যান্ড পেসার নেইল ওয়েগনারের সঙ্গে ৭ পয়েন্টের ব্যবধান কমিয়েছেন।

ম্যাচে ৪ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে ৩৭তম অবস্থানে এসেছেন আরেক ইংলিশ পেসার জোফরা আর্চার। আর পাকিস্তানের পেসার মোহাম্মদ আব্বাস ঢুকে পড়েছেন সেরা দশে।

টেস্ট বোলারদের মধ্যে এক নম্বরে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। আব্বাস দশ নম্বরে যৌথভাবে জায়গা করে নিয়েছেন অসি আরেক পেসার জস হ্যাজলউডের সঙ্গে।

ব্যাটিং র‌্যাংকিংয়ে এক নম্বরে আছেন যথারীতি অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। ভারতীয় দলপতি বিরাট কোহলি দুইয়ে এবং অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান মার্নাস লাবুশানে আছেন তিন নম্বরে।

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]