আজ কি ঘুরে দাঁড়াতে পারবে পাকিস্তান?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০০ পিএম, ১৩ আগস্ট ২০২০

প্রথম টেস্টে জয়ের একেবারে দ্বারপ্রান্ত থেকে হেরে গেছে পাকিস্তান। প্রথম ইনিংসে ১০৭ রানের অসাধারণ একটি লিড নিয়েও দ্বিতীয় ইনিংসে চরম ব্যাটিং ধ্বসের কারণে হারতে হয়েছে তাদের। মূলতঃ বোলাররা চেষ্টা করেও ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচটি জিততে পারেনি তারা।

এবার ঘুরে দাঁড়ানোর পালা পাকিস্তানের সামনে। সাউদাম্পটনের রোজ বোলে আজ বিকেল ৪টায় (বাংলাদেশ সময়) শুরু হচ্ছে পাকিস্তান এবং ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্ট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল এই মাঠে এবং ওই টেস্টে ক্যারিবীয়দের কাছে হেরেছিল ইংল্যান্ড।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে। মাঠটি স্বাগতিক ইংল্যান্ডের জন্য সৌভাগ্যের। কারণ, ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্ট হারের পরও ওল্ড ট্র্যাফোর্ডে ফিরে এসে সিরিজ জয় করে নিয়েছে তারা, পরপর দুই টেস্ট জিতে।

এই মাঠেই টানা তিনটি ম্যাচ জিতেছে জো রুটের দল। এবার যেহেতু তারা ফিরে এসেছে সাউদাম্পটনে, সেহেতু সৌভাগ্য যে ইংলিশদের সঙ্গে এখানেও থাকবে তা বলা মুস্কিল। তবে ম্যাচে যে তুমুল লড়াইয়ের আভাস রয়েছে, সেটা বলাই বাহূল্য।

এরই মধ্যে ইংল্যান্ড দল থেকে আবার ছিটকে গেছেন অলরাউন্ডার বেন স্টোকস। যিনি একাই যে কোনো একটি ম্যাচ জিতিয়ে দেয়ার ক্ষমতা রাখেন। ওল্ড ট্র্যাফোর্ডে ভালো বোলিং করতে না পারলেও সাউদাম্পটনে জেমস অ্যান্ডারসনের ওপরই আস্থা রাখছেন অধিনায়ক জো রুট।

অন্যদিকে পাকিস্তান দলেও আসছে পরিবর্তন। স্পিনার শাদাব খানকে বাদ দিয়ে দলে নেয়া হচ্ছে বাড়তি একজন ব্যাটসম্যান। ধারণা করা হচ্ছে, ১১ বছর পর দলে ফেরা ফওয়াদ আলমকে দেখা যেতে পারে একাদশে। মিডল অর্ডারে তার ওপর আস্থা রাখতে পাকিস্তান টিম ম্যানেজমেন্টকে বলেছেন সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামও।

তবে পাকিস্তানের পেস আক্রমণ থাকছে আগের মতই। শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ এবং মোহাম্মদ আব্বাস। স্পিনার ইয়াসির শাহ যেন একাই একশো। দেখা যাক, পাকিস্তান এই ম্যাচে ঘুরে দাঁড়াতে পারে কি না। প্রথম টেস্টের পর কোচ মিসবাহ-উল হক বলেছিলেন, ‘কিছু কিছু ভুল করেছি আমরা ওল্ড ট্র্যাফোর্ডে। আশা করি, পরের টেস্টে সেই ভুলগুলো শুধরাতে পারবো।’

আইএইচএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]