আইপিএলে ফিক্সিং রুখতে নতুন পদক্ষেপ ভারতীয় বোর্ডের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২০

বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ, জুয়াড়িদের নজর আইপিএলের ওপর থাকে সবসময়ই। এর আগে ফিক্সিংয়ের ঘটনা ঘটেছেও। ফিক্সিংয়ের এসব ঘটনা নজরদারির জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) এন্টি করাপশন ইউনিট আছে।

তবে টুর্নামেন্টে আরও স্বচ্ছতা আনতে এবার নতুন আরও এক পদক্ষেপ নিতে যাচ্ছে বিসিসিআই। দেশটির গণমাধ্যমের খবর, স্পোর্টসরাডার নামক এক সংস্থার সঙ্গে চুক্তি করেছে ভারতীয় বোর্ড, যে সংস্থাটির দুর্নীতিবিরোধী কাজে ভালো সুনাম রয়েছে।

জানা গেছে, এবারের আইপিএলে বিসিসিআইয়ের এন্টি করাপশন ইউনিটের সঙ্গে যৌথভাবে কাজ করবে স্পোর্টসরাডার। সব রকম তথ্য দিয়ে তাদের সাহায্য সহযোগিতা করবে সংস্থাটি।

কিভাবে কাজ করবে স্পোর্টসরাডার?
স্পোর্টসরাডারের ফ্রড ডিটেনশন সিস্টেমে প্রতিদিন ৫০ লাখ তথ্য খতিয়ে দেখা হবে। এছাড়াও টুর্নামেন্ট চলাকালীন, টুর্নামেন্ট সম্পর্কিত প্রায় ৬০০ লেনদেনের উপর নজর রাখবে এ সংস্থা। পাশাপাশি সম্ভাব্য বুকি এবং ফ্যান্টাসি গেম সংস্থাগুলির উপরও নজরদারি চালানো হবে বলে রিপোর্টে জানানো হয়েছে।

সম্প্রতি গোয়া ফুটবল লিগে প্রায় এক ডজন ম্যাচে গড়াপেটা হয়েছে বলে রিপোর্ট পেশ করেছিল এই সংস্থা। এছাড়াও ফিফা, উয়েফার মতো বিশ্ব ক্রীড়া সংস্থার সঙ্গেও কাজ করেছে তারা।

প্রসঙ্গত, গত মার্চে আইপিএলের তেরতম আসরটি মাঠে গড়ানোর কথা ছিল। করোনার কারণে সব কিছুর সঙ্গে স্থগিত হয়ে যায় এই টুর্নামেন্টও। তবে নানা চড়াই উৎড়াই পেরিয়ে শেষতক আইপিএল মাঠে গড়াচ্ছে। সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে লিগটি।

এমএমআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]