৪৩৬ দিন পর বাইশ গজে নামছেন ধোনি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২০

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই যে মার্টিন গাপটিলের সরাসরি থ্রোতে রানআউট হলেন, এরপর থেকে ক্রিকেট ব্যাট আর বলের সঙ্গে পরিচয় নেই তার। স্বেচ্ছায় কিছুদিনের জন্য সরে দাঁড়িয়েছিলেন তিনি। কিন্তু সেই ‘কিছুদিন’ যে এত বড় লম্বা বিরতি তৈরি করবে তার জন্য, তা কে জানতো?

মহেন্দ্র সিং ধোনি একা নন, পুরো ক্রিকেট বিশ্ব, এমনকি পুরো বিশ্বই এক কথায় থমকে দাঁড়িয়েছিল করোনা নামক মহামারির সামনে। সেই যে গত ২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল আইপিএলের; কিন্তু করোনা সেটা হতে দিল না। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নিজেদের দেশ বাদ দিয়ে অবশেষে আরব আমিরাতকে বেছে নিলো আইপিএল আয়োজনের জন্য।

অবশেষে বিলম্বিত আইপিএল মাঠে গড়াচ্ছে আজ, আর কিছুক্ষণ পর। উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে গত আসরের দুই ফাইনালিস্ট, বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং রানারআপ চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে রোহিত শর্মার সঙ্গে টস করার মধ্য দিয়ে ৪৩৬ দিন (১৪ মাস ১০দিন) পর ক্রিকেট মাঠে নামতে যাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি।

ঝিলাম নদীর উপত্যকায় টেরিটোরিয়াল আর্মির সঙ্গে বিশেষ প্রশিক্ষণ, বরফ ঘেরা পাহাড়ে পরিবারের সঙ্গে হলিডে কাটানো, ফার্ম হাউসে পোষ্য সারমেয়র সঙ্গে ক্যাচিং প্র্যাকটিস, কন্যা জিভাকে বাইকের পিছনে চড়িয়ে ফার্মহাউস প্রদক্ষিণ কিংবা ট্রাক্টর চালানো- গত এক বছরেরও বেশি সময় ধরে এসবই করে বেড়িয়েছেন মহেন্দ্র সিং ধোনি; শুধু বাইশ গজে প্রতিযোগিতামূলক ক্রিকেট বাদে।

৯ জুলাই, ২০১৯ ওল্ড ট্র্যাফোর্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের সেমিফাইনালে সর্বশেষ মাঠে নেমেছিলেন ধোনি। ওই ম্যাচে মার্টিন গাপটিলের থ্রো’য়ে রান আউট হয়ে একরাশ হতাশা আর আক্ষেপে ডুব দিয়ে সেই যে প্যাভিলিয়নে ফিরলেন, আর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি তার।

এক বছরেরও বেশি সময় ধরে চলা সমস্ত জল্পনায় ইতি টেনে চলতি বছর ১৫ আগস্ট ভর সন্ধ্যায় হঠাৎই সোশ্যাল মিডিয়ায় গেয়ে উঠলেন ‘ম্যায় পল দো পল কা শায়ার হু’। সবাইকে বিস্ময়ে বিমোহিত করে ধোনি জানিয়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৯ বিশ্বকাপ সেমিফাইনালটাই ছিল তার শেষ ম্যাচ।

বুকে পাথর চেপে সংক্ষিপ্ত ফর্ম্যাটে ভারতের সবচেয়ে সফল অধিনায়কের সে সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য হয়েছিলেন ক্রিকেট অনুরাগীরা; কিন্তু আইপিএল তো চালিয়ে যাবেন। তখন আমিরাতে উড়ে যাওয়ার ঠিক প্রাক্কালে চেন্নাইয়ে ছয় দিনের প্রস্তুতি শিবির সবেমাত্র শুরু করেছিল চেন্নাই সুপার কিংস। এরপর থেকে অপেক্ষার শুরু। অবশেষে ধোনির অনুরাগীদের অপেক্ষার অবসান হতে চলেছে আজ।

ভিনদেশে ভিন্ন পরিমন্ডলে আইপিএলের প্রথম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে আবারও হেলিকপ্টার শট আছড়ে পড়বে গ্যালারিতে, আবারও নিশ্চিত হারা ম্যাচ অজানা কোনও সমীকরণে উতরে দেবেন তিনি। আশায় বুক বাঁধছেন সমর্থকেরা; কিন্তু এতোদিন পর ঠিক কী কন্ডিশনে বাইশ গজে প্রত্যাবর্তন করবেন ভারতের এই সাবেক অধিনায়ক? সিএসকে কোচ স্টিফেন ফ্লেমিং বলছেন, ‘দীর্ঘ বিরতিতে আরও তরতাজা, মানসিকভাবে দৃঢ় এবং প্রতিজ্ঞাবদ্ধ হয়েই ফিরবেন ধোনি।’

ঊনচল্লিশের ধোনিকে নিয়ে বলতে গিয়ে ম্যাচের আগে সিএসকে প্রধান কোচ বলছেন, ‘পরিস্থিতি ভিন্ন হলেও ধোনি আছেন ধোনিতেই। সে যথেষ্ট ফিট শারীরিক এবং মানসিকভাবে। দলের সঙ্গে দারুণভাবে মিশে রয়েছে এবং একইসঙ্গে দৃঢ় প্রতিজ্ঞও বটে।’

তবে নেতিবাচক অনেক বিষয় কাজ করছে। বিশ্বস্ত সেনানী সুরেশ রায়না নেই, সীমিত ম্যাচ প্র্যাকটিস, মরু শহরে পৌঁছেই শিবিরে কোভিড হানা। এতোকিছু চ্যালেঞ্জ সামলে আইপিএলের শুরুতে এল ক্লাসিকোতে কিভাবে বাজিমাত করেন ‘চিন্না থালা’, এখন সেটাই দেখার বিষয়।

আইএইচএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]