আইপিএলে ছক্কার রেকর্ড রোহিতের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২০

এমনিতেই তার নাম হিটম্যান নয়। ভারতীয় ক্রিকেটে তার নামই দেয়া হয়েছে রো‘হিট’ শর্মা। বুধবার রাতে যেন নিজের নামের প্রতিই সুবিচার করলেন। ৫৪ বলে খেলেছিলেন ৮০ রানের দুর্দান্ত এক ইনিংস। যেখানে ছিল ৬টি ছক্কার মার।

এই ৬টি ছক্কার মার মেরে আইপিএলের ইতিহাসে ২০০ ছক্কা হাঁকানোর এলিট লিস্টে নাম তুলে ফেললেন রোহিত শর্মা। বুধবার আবু ধাবিতে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে টুর্নামেন্টের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক।

বুধবার আবু ধাবিতে টস জিতে নাইট অধিনায়ক দিনেশ কার্তিক মুম্বই ইন্ডিয়ান্সকে প্রথমে ব্যাটিং’য়ে আমন্ত্রণ জানান। ইনিংস ওপেন করতে নেমে রোহিত শর্মার অধিনায়কোচিত ইনিংসে ভর করে নাইটদের বিরুদ্ধে ১৯৫ রানের বিশাল স্কোর গড়ে তোলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ৯০ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়ে তোলেন রোহিত। সূর্যকুমার ৬টি বাউন্ডারি এবং ১টি ছক্কার সাহায্যে ২৮ বলে ৪৭ রানের ইনিংস খেলে আউট হলেও থামানো যায়নি রোহিত শর্মাকে। প্রতিপক্ষ বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে অর্ধশতরান পূর্ণ করেন তিনি।

শেষ পর্যন্ত ৫৪ বলে ৮০ রান করে ১৮তম ওভারে শিবম মাভির শিকার হন রোহিত। এই ইনিংস খেলার পথে দলীয় ইনিংসের ১৪তম ওভারে আইপিএলে ২০০তম ছক্কা হাঁকানোর মাইলফলক গড়েন ‘হিটম্যান’। রোহিতের ইনিংস সাজানো ছিল ৩টি বাউন্ডারি এবং ৬টি বিশাল ছক্কায়। সে সঙ্গে ক্রিস গেইল, এবি ডিভিলিয়ার্স এবং মহেন্দ্র সিং ধোনির পর আইপিএলের চতুর্থ এবং দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ২০০ ছক্কার রেকর্ড গড়েন তিনি।

শুধুমাত্র ছক্কা হাঁকানোর এলিট লিস্টে জায়গা করে নেওয়াই নয়। ৮০ রানের ইনিংসের সুবাদে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে আইপিএলে এখনও পর্যন্ত সর্বমোট ৯০৪ রান সংগ্রহ করলেন তিনি। যা আইপিএলের ইতিহাসে যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে কোনও ব্যাটসম্যানের করা সর্বোচ্চ রান।

এই অনন্য নজির গড়ার পথে সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে টপকে যান তিনি। কেকেআরের বিরুদ্ধে এর আগে ওয়ার্নারের সংগ্রহ করা ৮২৯ রান ছিল সর্বোচ্চ। অর্থাৎ নাইটদের বিরুদ্ধে ৬ রান করার সঙ্গে সঙ্গেই ওয়ার্নারকে টপকে যান রোহিত।

আইপিএলের ইতিহাসে সর্বাধিক ছক্কা হাঁকানো চার ব্যাটসম্যান
১. ক্রিস গেইল (৩২৬)
২. এবি ডি ভিলিয়ার্স (২১৪)
৩. এমএস ধোনি (২১২)
৪. রোহিত শর্মা (২০০)

আইএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]