এক সেঞ্চুরিতে দুই রেকর্ড রাহুলের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৪ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২০

ইনিংসের ১৬ ওভার শেষে কিংস ইলেভেন পাঞ্জাবের সংগ্রহ ৩ উইকেটে ১৩২ রান, অধিনায়ক লোকেশ রাহুল অপরাজিত ৫১ বলে ৭২ রান নিয়ে। এই অবস্থা থেকে শেষের ২৪ বলে দ্বিগুণ অর্থাৎ ৪৮ রান নিলেও দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৮০ রান, যা এখন হরহামেশাই হয়ে থাকে আইপিএল তথা টি-টোয়েন্টি ক্রিকেটে।

কিন্তু স্কোরবোর্ড জানান দিচ্ছে, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে বৃহস্পতিবার রাতের ম্যাচে নির্ধারিত ২০ ওভার শেষে পাঞ্জাবের সংগ্রহ ৩ উইকেটে ২০৬ রান। অর্থাৎ শেষের ২৪ বল থেকে ৭৬ রান যোগ করেছে পাঞ্জাব। যার পূর্ণ কৃতিত্ব অধিনায়ক লোকেশ রাহুলের।

আইপিএল ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে শেষপর্যন্ত ৬৯ বলে ১৩২ রানে অপরাজিত ছিলেন রাহুল। যার মানে দাঁড়ায় মুখোমুখি শেষ ১৮ বল থেকে তিনি নিয়েছেন ৬০ রান, এ সময়ে হাঁকিয়েছেন ৫টি চার ও ৬টি ছক্কা!

ধীর শুরু করে ৬২ বলে সেঞ্চুরি পূরণের পর শেষ ৭ বল থেকে রাহুলের উইলো ছুঁয়ে এসেছে আরও ৩২ রান। এই ৭ বলে চারটি ছক্কা ও দুইটি চার মেরেছেন পাঞ্জাব অধিনায়ক।

বিধ্বংসী এই সেঞ্চুরিতে রাহুল নিজ দলকে যেমন এনে দিয়েছেন ২০৬ রানের বড় সংগ্রহ, তেমনি নিজেও গড়েছেন জোড়া রেকর্ড। রাহুলের এই ইনিংসটি আইপিএলের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তবে শুধু ভারতীয় ব্যাটসম্যানদের কথা ধরলে এটিই সর্বোচ্চ। এছাড়া অধিনায়ক হিসেবেও আইপিএলে সর্বোচ্চ রানের ইনিংস এটি।

এতদিন ধরে আইপিএলে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড ছিল রিশাভ পান্তের দখলে। ২০১৮ সালের আইপিএলে দিল্লির হয়ে খেলতে নেমে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ৬৩ বলে ১২৮ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন পান্ত। সেই রেকর্ড ভেঙে ব্যাঙ্গালুরুর বিপক্ষে ১৩২ রানের অপরাজিত ইনিংস খেললেন রাহুল।

এছাড়া অধিনায়ক হিসেবে আইপিএলের সর্বোচ্চ রানের ইনিংসটি এতদিন ধরে ছিল ডেভিড ওয়ার্নারের। ২০১৭ সালের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৫৯ বলে ১২৬ রান করেছিলেন সানরাইজার্স অধিনায়ক ওয়ার্নার। তিন বছর পর সেই রেকর্ড ভেঙে ১৩২ রান করলেন পাঞ্জাব অধিনায়ক রাহুল।

তবে আইপিএল ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড থেকে অনেক দূরেই রয়ে গেছেন রাহুল। আইপিএলের ২০১৩ সালের আসরে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন ক্রিস গেইল। যা কি না শুধু আইপিএল নয়, টি-টোয়েন্টি ক্রিকেটেরই সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড।

আইপিএলের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস
১. ক্রিস গেইল (রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু) - ১৭৫* (৬৬) বনাম পুনে ওয়ারিয়র্স (২০১৩)
২. ব্রেন্ডন ম্যাককালাম (কলকাতা নাইট রাইডার্স) - ১৫৮* (৭৩) বনাম রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (২০০৮)
৩. এবি ডি ভিলিয়ার্স (রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু) - ১৩৩* (৫৯) বনাম মুম্বাই ইন্ডিয়ান্স (২০১৫)
৪. লোকেশ রাহুল (কিংস ইলেভেন পাঞ্জাব) - ১৩২* (৬৯) বনাম রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (২০২০)
৫. এবি ডি ভিলিয়ার্স (রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু) - ১২৯* (৫২) বনাম গুজরাট লায়ন্স (২০১৬)

এসএএস/এমএমআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]