সহসাই হচ্ছে না রশিদ খানদের স্বপ্নপূরণ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২০

যেকোনো উদীয়মান ক্রিকেট দলের জন্য বড় স্বপ্ন হয়ে থাকে ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলা। চলতি বছরই সেই স্বপ্ন পূরণ হতে চলেছিল আফগানিস্তান ক্রিকেট দলের। কিন্তু করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে পিছিয়ে গেলো রশিদ খান, রহমত শাহদের স্বপ্নপূরণের ক্ষণ।

আগামী নভেম্বরে পার্থে আফগানিস্তানকে এক টেস্টের জন্য স্বাগত জানানোর কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু করোনাভাইরাসের বিধিনিষেধ এখনও পুরোপুরি স্বাভাবিক অবস্থায় আসেনি বলে, সেই টেস্ট ম্যাচটি স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। একইসঙ্গে পিছিয়ে গেছে আগামী বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর।

আফগানিস্তানের টেস্ট ম্যাচটি স্থগিত হওয়ার বড় কারণ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কঠিন নিয়ম। সীমান্তে তারা বাড়তি কড়াকড়ি আরোপ করেছে। একইসঙ্গে আইসোলেশনে থাকা অবস্থায় কোয়ারেন্টাইনের ওপর কঠোর শর্তও দিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার সরকার। যে কারণে এখন আফগানদের স্বাগত জানাতে রাজি হয়নি ক্রিকেট অস্ট্রেলিয়া।

তবে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে পূর্ণাঙ্গ সিরিজের উদ্দেশ্যে ঠিকই অস্ট্রেলিয়া সফর করবে ভারতীয় ক্রিকেট দল। যেখানে চার টেস্টের পাশাপাশি থাকছে আরও তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ। সীমিত ওভারের ক্রিকেটের সূচি নির্ধারিত না হলেও, টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি হবে এডিলেইডে, আগামী ১৭ ডিসেম্বর থেকে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি জানিয়েছেন, ‘কোভিড-১৯জনিত বিধিনিষেধ শিথিল হওয়ার পর আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচগুলো আয়োজনের কথা ভাবছি আমরা। আমাদের বন্ধুবৎসল দুই বোর্ডও বিষয়টি আন্তরিকতার সঙ্গেই দেখছে। খেলাগুলো মাঠে গড়ানোর জন্য আমরা সবাই কাজ করে যাচ্ছি। কিন্তু ভ্রমণজনিত নিষেধাজ্ঞার পাশাপাশি কোয়ারেন্টাইনের বিধিনিষেধও এখানে বড় বাধা।’

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]