হায়দরাবাদে থেমেছে দিল্লি, কলকাতায় কী হবে রাজস্থানের?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৫০ এএম, ৩০ সেপ্টেম্বর ২০২০
ফাইল ছবি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের এবারের আসরে প্রথম দশ দিনে অপরাজিত দল ছিলো দুইটি- দিল্লি ক্যাপিট্যালস ও রাজস্থান রয়্যালস। যারা কি না দুইটি করে ম্যাচ খেলে জিতেছিল দুইটিতেই। তবে একাদশ দিনে হায়দরাবাদে গিয়ে থেমেছে দিল্লি জয়রথ। রশিদ খানের ঘূর্ণিতে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে গেছে দিল্লি ক্যাপিট্যালস।

যার ফলে এখন এবারের আইপিএলের একমাত্র অপরাজিত দল রাজস্থান রয়্যালস। কতদিন নিজেদের অপরাজিত তকমা ধরে রাখতে পারবে সেটি নির্ভর করবে তাদের মাঠের পারফরম্যান্সের ওপর। তবে প্রতিপক্ষ দলগুলো নিশ্চিতভাবেই চাইবে দিল্লির মতো রাজস্থানকেও থামিয়ে দিতে। আর এ মিশনে প্রথম সুযোগটা থাকছে কলকাতা নাইট রাইডার্সের হাতে।

বুধবার রাতে আসরের ১২তম ম্যাচে মুখোমুখি হচ্ছে টুর্নামেন্টের প্রথম আসরের চ্যাম্পিয়ন রাজস্থান রয়্যালস ও দুইবারের শিরোপাজয়ী কলকাতা নাইট রাইডার্স। এই ম্যাচের আগে প্রায় বিপরীত মেরুতে অবস্থান দুই দলের। দুই ম্যাচে দুই জয় নিয়ে যেখানে শীর্ষে অবস্থান করছে রাজস্থান, সেখানে সমান ম্যাচে এক জয়ে নিয়ে টেবিলের নিচ থেকে দুই নম্বরে রয়েছে কলকাতা।

তবে এক্ষেত্রে হায়দরাবাদের কাছ থেকেই অনুপ্রেরণা নিতে পারে দীনেশ কার্তিকের দল। কেননা মঙ্গলবারের ম্যাচটির আগে দিল্লিও অপরাজিত ছিল দুই ম্যাচ খেলে, অন্যদিকে হায়দরাবাদ হেরেছিল নিজেদের দুই ম্যাচেই। কিন্তু মাঠের পারফরম্যান্সে দিল্লিকে প্রথম পরাজয়ের স্বাদ দিয়ে হায়দরাবাদ নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে

এবার কলকাতার সামনেও অভিন্ন মিশন। নিজেদের দুই ম্যাচেই দুইশর ওপরে রান করেছে রাজস্থান। প্রথম ম্যাচে ২১৬ রান করে জিতেছিল ১৬ রানের ব্যবধানে। পরের ম্যাচে কিংস এলেভেন পাঞ্জাবের করা ২২৩ রানের সংগ্রহ রেকর্ড গড়ে তাড়া করে ফেলেছে স্টিভেন স্মিথের দল। যার ফলে বেশ কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে কলকাতার বোলারদের জন্য।

এদিকে নিজেদের প্রথম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ১৯৫ রান কনসিড করেছে কলকাতা। যা কি না রাজস্থানের ব্যাটসম্যানদের বাড়তি সাহসই জোগাবে। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়ে সানরাইজার্স হায়দরাবাদকে মাত্র ১৪২ রানে আটকে দিয়েছিলেন প্যাট কামিনস, সুনিল নারিন, আন্দ্রে রাসেলরা।

তবু সবমিলিয়ে পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় এগিয়েই থাকবে রাজস্থান। যদিও মাঠের ভেন্যু দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়াম কোনো সুখবর দিচ্ছে না দুই দলের কাউকেই। এই ভেন্যুতে একটি করে ম্যাচ খেললেও জয়ের মুখ দেখেনি কলকাতা ও রাজস্থান। ফলে আজকের ম্যাচটিতে জয়ীরা পাবে দুবাইয়ের মাঠে প্রথম জয়ের আনন্দ।

রাজস্থানের সম্ভাব্য একাদশ: জস বাটলার (উইকেটরক্ষক), স্টিভেন স্মিথ (অধিনায়ক), সাঞ্জু স্যামসন, রবিন উথাপ্পা, রিয়ান পরাগ, রাহুল তেওয়াতিয়া, শ্রেয়াস গোপাল, টম কুরান, জোফরা আর্চার, অঙ্কিত রাজপুত এবং জয়দেব উনাদকাত।

কলকাতার সম্ভাব্য একাদশ: শুবমান গিল, সুনিল নারিন, দীনেশ কার্তিক (অধিনায়ক ও উইকেটরক্ষক), নিতিশ রানা, ইয়ন মরগ্যান, আন্দ্রে রাসেল, কামলেশ নাগরকোটি, প্যাট কামিনস, শিভাম মাভি, কুলদ্বীপ যাদব এবং ভরুন চক্রবর্তী।

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]