ইংল্যান্ডের তিন ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে ৫ ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪০ পিএম, ০১ অক্টোবর ২০২০

২০২০-২১ ক্রিকেটীয় মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিভুক্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। যেখানে তিন ফরম্যাটের জন্য চুক্তিতে ডাক পেয়েছেন মাত্র ৫ ক্রিকেটার। এছাড়া লাল বল অর্থাৎ টেস্ট ক্রিকেট এবং সাদা বল তথা ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্য আলাদা চুক্তির ঘোষণা দেয়া হয়েছে।

তিন ফরম্যাটের চুক্তি পাওয়া পাঁচ ক্রিকেটার হলেন জোফরা আর্চার, জস বাটলার, জো রুট, বেন স্টোকস এবং ক্রিস ওকস। গত বছরের এই চুক্তিতে জনি বেয়ারস্টো থাকলেও, এবার লাল বল থেকে বাদ দেয়া হয়েছে তাকে। এছাড়া তিন ফরম্যাটের চুক্তি পাননি জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রডরাও।

চুক্তিভুক্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করলেও, করোনাভাইরাসের ধাক্কা সামলে ক্রিকেটারদের পারিশ্রমিকের গ্রেড নির্ধারণ করতে পারেনি ইসিবি। সেপ্টেম্বরে জানানো হয়েছিল, ইসিবির ২০ শতাংশ কর্মী ছাঁটাই করে দেয়া হবে। এছাড়া অন্যান্য দায়িত্বে থাকা সবার পারিশ্রমিকেও আসবে কর্তনের ধাক্কা।

এদিকে কেন্দ্রীয় চুক্তিতে দুইটি বিশেষ ক্যাটাগরি রেখেছে ইসিবি। ইনক্রিমেন্ট চুক্তি নামের ক্যাটাগরিতে জায়গা দেয়া হয়েছে চার ক্রিকেটার ডম বেস, ক্রিস জর্ডান, জ্যাক লিচ এবং ডেভিড মালানকে। এছাড়া প্রথমবারের মতো পেস বোলিং ক্যাটাগরিতে নেয়া হয়েছে তিন ফাস্ট বোলার সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন এবং অলি স্টোনকে।

২০২০-২১ মৌসুমে ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি

তিন ফরম্যাটের চুক্তি: জোফরা আর্চার, জস বাটলার, জো রুট, বেন স্টোকস এবং ক্রিস ওকস।

লাল বলের চুক্তি: জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জ্যাক ক্রাওলি, স্যাম কুরান, অলি পোপ এবং ডম সিবলি।

সাদা বলের চুক্তি: মইন আলি, জনি বেয়ারস্টো, টম কুরান, ইয়ন মরগ্যান, আদিল রশিদ, জেসন রয় এবং মার্ক উড।

ইনক্রিমেন্ট চুক্তি: ডম বেস, ক্রিস জর্ডান, জ্যাক লিচ এবং ডেভিড মালান।

পেস বোলিং চুক্তি: সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন এবং অলি স্টোন।

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]