হারলে বিদায়, জিতলেও অনিশ্চিত তামিমদের ভাগ্য

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৬ এএম, ২১ অক্টোবর ২০২০

বিসিবি প্রেসিডেন্টস কাপের গ্রুপপর্বের শেষ ম্যাচে আজ (বুধবার) মুখোমুখি হবে তামিম ইকবাল একাদশ ও নাজমুল শান্ত একাদশ। এ ম্যাচটি বাঁচা-মরার লড়াইয়ের চাইতেও বেশি কিছু তামিম একাদশের জন্য। অন্যদিকে বেশ সুবিধাজনক অবস্থায়ই রয়েছে নাজমুল শান্ত একাদশ।

কেননা টুর্নামেন্টের পাঁচ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে নাজমুল একাদশ। অন্যদিকে সবার নিচে তামিম একাদশ। এখনও পর্যন্ত খেলা তিন ম্যাচের দুইটিতে জিতে ৪ পয়েন্ট নিয়ে এক নম্বরে নাজমুল শান্তরা। সমান ম্যাচে মাত্র ২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে তামিমের দল।

এছাড়া নিজেদের চার ম্যাচ শেষে নাজমুল একাদশের সমান ৪ পয়েন্ট সংগ্রহ করেছে মাহমুদউল্লাহ রিয়াদ একাদশও। কিন্তু নেট রানরেটে অনেক এগিয়ে থাকায় শীর্ষস্থান নিজেদের দখলেই রেখেছে নাজমুল একাদশ।

তিনদলেরই সমান ৪ পয়েন্ট পাওয়ার সম্ভাবনা টিকে থাকায় এখনও নিশ্চিত হয়নি শুক্রবারের ফাইনালে খেলবে কারা। আজকের ম্যাচের পরই নির্ধারিত হবে ফাইনালিস্ট দুই দল। সে দৌড়ে স্বাভাবিকভাবেই সবার চেয়ে এগিয়ে নাজমুল একাদশ। আর সবচেয়ে পিছিয়ে তামিমের দল।

আজকের ম্যাচটিতে তামিমদের সামনে লক্ষ্য একটাই, জয়। এই ম্যাচে হারলে দুই পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট থেকে বাদ পড়ে যাবে তামিম একাদশ। যথাক্রমে ৬ ও ৪ পয়েন্ট নিয়ে ফাইনালের টিকিট পাবেন নাজমুল ও মাহমুদউল্লাহ একাদশ।

কিন্তু বুধবারের ম্যাচটিতে যদি তামিম একাদশ জিতে যায়, তাহলেই জমে যাবে টুর্নামেন্টের সমীকরণ। কেননা এতে করে তিন দলের পয়েন্ট হবে সমান ৪ করে। টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী দুই বা ততোধিক দলের পয়েন্ট সমান হলে বিবেচনায় আসবে জয়ের সংখ্যা। সেখানেও তিন দলেরই থাকবে সমান দুইটি করে জয়।

এমনটা হলে তখন নেট রানরেট বিবেচনার কথা বলা আছে নিয়মে। এখন নাজমুল একাদশের নেট রানরেট +০.৮৬৭, মাহমুদউল্লাহ একাদশের -০.৪৪২ এবং তামিম একাদশের -০.৩১১; অর্থাৎ নেট রানরেটে শেষ ম্যাচের আগপর্যন্ত মাহমুদউল্লাহ একাদশের চেয়ে এগিয়েই রয়েছে তামিম একাদশ।

কিন্তু শেষ ম্যাচের পর এটি কী অবস্থায় দাঁড়ায় সেটিই দেখার। ফলে আজকের ম্যাচে তামিমদের শুধু জিতলেই হবে না, মেটাতে হবে নেট রানরেটের সমীকরণও। আর যদি তারা হেরে যান, তাহলে সরাসরি ফাইনাল খেলবে অন্য দুই দল।

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]