একের বেশি নেই কোনো দলে, শুধু মুম্বাইয়েই তিনজন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৩২ এএম, ২৯ অক্টোবর ২০২০

মাইলফলকে পৌঁছতে জাসপ্রিত বুমরাহও প্রয়োজন ছিল ১ উইকেট, তিনি নিলেন ৩টি। যার সুবাদে পূরণ হয়ে গেল সেঞ্চুরি আর মুম্বাই ইন্ডিয়ানস পেয়ে যায় তাদের তৃতীয় সেঞ্চুরিয়ান। তবে সেঞ্চুরি নয়, এটি উইকেটের সেঞ্চুরি।

বুধবার রাতে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচে ৪ ওভারে ১ মেইডেনের সহায়তায় মাত্র ১৪ রান খরচায় তিন উইকেট নিয়েছেন বুমরাহ। এখন আইপিএলে তার মোট উইকেটসংখ্যা ৮৯ ম্যাচে ১০২টি, সবগুলোই মুম্বাই ইন্ডিয়ানসের জার্সি গায়ে।

যার ফলে এখন মুম্বাইয়ের হয়ে আইপিএলে উইকেটের সেঞ্চুরি করা বোলারের সংখ্যা বেড়ে হলো তিন। বুমরাহর আগে মুম্বাইয়ের হয়ে একশ'র বেশি উইকেট নিয়েছেন লাসিথ মালিঙ্গা ও হরভজন সিং। আর কোনো দলে একের বেশি উইকেটের সেঞ্চুরি করা বোলার নেই।

আইপিএলের ১৩ আসরের ইতিহাসে এখনও পর্যন্ত একশ বা তার বেশি উইকেট নিয়েছেন ১৬ জন বোলার। তবে নির্দিষ্ট কোনো দলের হয়ে শত উইকেট নেয়া বোলারের সংখ্যা ৮ জন। মুম্বাই ছাড়া উইকেটের সেঞ্চুরি করা বোলার আছে আর পাঁচটি দলের। রাজস্থান রয়্যালস ও কিংস এলেভেনের হয়ে কোনো বোলারই একশ উইকেট নিতে পারেননি।

মুম্বাইয়ের হয়ে একশ উইকেট নেয়া বোলাররা হলেন লাসিথ মালিঙ্গা, হরভজন সিং ও জাসপ্রিত বুমরাহ। এছাড়া কোনো নির্দিষ্ট দলের হয়ে উইকেটের সেঞ্চুরি করা অন্য পাঁচ বোলার হলেন সুনিল নারিন (কলকাতা নাইট রাইডার্স), ভুবনেশ্বর কুমার (সানরাইজার্স হায়দরাবাদ), ইয়ুজভেন্দ্র চাহাল (রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু), ডোয়াইন ব্রাভো (চেন্নাই সুপার কিংস) ও অমিত মিশ্র (দিল্লি ডেয়ারডেভিলস/ক্যাপিট্যালস)।

নির্দিষ্ট দলের হয়ে পারেননি, তবে আইপিএলে উইকেটের সেঞ্চুরি করেছেন এমন বোলার আছেন আটজন। তারা হলেন পিয়ুশ চাওলা (১৫৬ উইকেট), রবিচন্দ্রন অশ্বিন (১৩৪ উইকেট), উমেশ যাদব (১১৯ উইকেট), রবীন্দ্র জাদেজা (১১২ উইকেট), আশিষ নেহরা (১০৬ উইকেট), বিনয় কুমার (১০৫ উইকেট), সন্দ্বীপ শর্মা (১০৩ উইকেট) ও জহির খান (১০২ উইকেট)।

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]